Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

এজলাস কক্ষে কাঁদলেন বিচারপতি

মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের গেজেট বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৩ এএম

একাত্তরের ছাব্বিশ মার্চে ভোরবেলায় বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা যা এখনও বাঙালি জাতিকে শিহরিত করে, অনুপ্রেরণা যোগায়। সেই স্বাধীনতার ঘোষণা পড়তে গিয়ে হাইকোর্টের এজলাস কক্ষে আবেগঘন দৃশ্যের অবতারণা করলেন বিচারপতি। মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির ক্ষেত্রে ন্যূনতম বয়স নির্ধারণ করে সরকারের জারি করা সব গেজেট অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।
গতকাল রোববার আদালতের ঘড়ির কাটায় তখন ১২টা ১৫ মিনিট। মুক্তিযোদ্ধার ন্যূনতম বয়স নির্ধারণ নিয়ে রায় ঘোষণা চলছিল। দীর্ঘ আড়াই ঘণ্টা ধরে চলা রায় ঘোষণার শেষ পর্যায়ে এসে রায় প্রদানকারী হাইকোর্ট বেঞ্চের সিনিয়র বিচারপতি শেখ হাসান আরিফ কেঁদে ফেলেন। এ সময় রায়ের মধ্যে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৬ মার্চের স্বাধীনতার ঘোষণাটি পড়ছিলেন। এরপর হঠাৎ একটু থেমে যান। তারপর তিনি বলেন উঠেন আমি একটু ইমোশনাল হয়ে গেছি। আমার মনে হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৬ মার্চ ভোরবেলার দেয়া স্বাধীনতার এ ঘোষণাটি পড়লে যে কেউই আবেগপ্রবণ হয়ে যাবে। এ সময় তিনি বারবার চোখ মোছেন। এ দৃশ্যপটের অবতারণা হলে রিটের পক্ষের আইনজীবীরা দাঁড়িয়ে যান।
এরপর বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণা করেন। রায়ে মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নির্ধারণ করে জারি করা সরকারের গেজেট ও এ সংক্রান্ত আইনের ধার অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হয়। সেই সাথে আবেদনকারী মুক্তিযোদ্ধাদের বকেয়াসহ বন্ধ থাকা সম্মানি ভাতা পরিশোধ বা চালু করতে বলেছে আদালত। রায়ের অনুলিপি পাওয়ার ৬০ দিনের মধ্যে এটি কার্যকর করতে বলা হয়েছে। রিটের পক্ষের আইনজীবী পরে বলেন, ফলে বয়সের ফ্রেমে দিয়ে মুক্তিযোদ্ধাকে নিরুপণ করা যাবে না। এর আগে মুক্তিযোদ্ধার ক্ষেত্রে ন্যূনতম বয়স নির্ধারণ করে ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে ৩টি গেজেট প্রকাশ করে সরকার। এসব গেজেটে মুক্তিযোদ্ধা হতে হলে ১৩ বছর। যার সর্বশেষটিতে ১২ বছর ৬ মাস বয়স নির্ধারণ করা হয়। পরে এসব গেজেটের বৈধতা চ্যালেঞ্জ ১৫টি রিট করা হয়।#



 

Show all comments
  • MD Mofidul Islam ২০ মে, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    Milon Tomar promotion hobe
    Total Reply(0) Reply
  • Sumon Aeshan ২০ মে, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    আসলে উনি একটু তেল মারতেছেন। কারন উনি প্রধান বিচারপতি হতে চান।
    Total Reply(0) Reply
  • Amirul Islam ২০ মে, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    কথা বললে অনেকই বলা যায়, নাহ্ থাক - -
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan Ropu ২০ মে, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    চলিতেছে সার্কাস।
    Total Reply(0) Reply
  • Md Sabbir Rahman ২০ মে, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    এই প্রথম শুনলাম। আমি হাসবো না কাদবো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ