Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

শ্রীলঙ্কা-পাকিস্তান বাণিজ্য স্থগিত

মুসলিম সম্প্রদায়ের ওপর ক্রমবর্ধমান হামলা ও সহিংসতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১২:০৫ এএম | আপডেট : ১২:১৪ এএম, ২১ মে, ২০১৯

পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার বাণিজ্য সাময়িক সময়ের জন্য বন্ধ থাকবে। ম্প্রতি শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার পর থেকে দেশটির মুসলিম সম্প্রদায়ের ওপর ক্রমবর্ধমান হামলার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কেননা পাকিস্তান থেকে বেশিরভাগ পণ্য আমদানি করে থাকে শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়ই। এ খবর দিয়েছে দ্য এক্সপ্রেস ট্রিবিউন। পাকিস্তান-শ্রীলঙ্কা বিজনেস ফোরামের চেয়ারম্যান আসলাম পাখালি বলেন, পাকিস্তান থেকে শ্রীলঙ্কায় চাল ও পোশাক রফতানি বন্ধ করে দেয়া হয়েছে। কমে গেছে আলু রফতানিও। তিনি বলেন, শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়ই মূলত পাকিস্তানি পণ্যগুলো আমদানি করে ও বিক্রি করে। তারাই পাকিস্তানি রফতানিকারকদের সহযোগী। কিন্তু সাম্প্রতিক সহিংসতায় তাদের অনেকেরই ব্যবসায়ী প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। পাখালি বলেন, তাদের দোকান, সুপার স্টোর ও গোডাউনে হামলা চালানো হচ্ছে। পাকিস্তান থেকে আমদানি করা পণ্যগুলো শ্রীলঙ্কার বিমানবন্দরে রাখা হয়েছে। কিন্তু আমদানিকারকরা তা সেখান থেকে নিচ্ছে না। শ্রীলঙ্কার আইন শৃঙ্খলার দুরাবস্থার কারণেই এমনটা হচ্ছে। তিনি বলেন, বেশিরভাগ পণ্য, বিশেষ করে সবজি ও ফল বিমানবন্দরে থেকে নষ্ট হচ্ছে। পাকিস্তানি চাল ও পোশাকজাত পণ্যের বড় আমদানিকারকদের একটি শ্রীলঙ্কা। কিন্তু আপাতত সে বাণিজ্য বন্ধ রয়েছে। এমতাবস্থায়, শ্রীলঙ্কার রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করেছে পাকিস্তানের একটি প্রতিনিধিদল। তারা শ্রীলঙ্কার মুসলিম স¤প্রদায়কে সুরক্ষা প্রদানের আহ্বান জানিয়েছে। পাশাপাশি গত ইস্টার সানডেতে দেশটির চার চার্চ, তিন হোটেল ও এক বাড়িতে হওয়া সন্ত্রাসী হামলার প্রতি নিন্দা জানিয়েছে। পাখালি জানান, এখন পর্যন্ত স্থানীয়দের হামলায় মুসলিম স¤প্রদায়ের আনুমানিক ৫০ কোটি ডলারের মতো লোকসান হয়েছে। এছাড়া, পাকিস্তানি রফতানিকারকদের ৩ কোটি ডলারের মতো অর্থ পরিশোধ করা বাকি রয়েছে। তিনি আরো জানান, শ্রীলঙ্কায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দুই দেশের মধ্যে বন্ধই থাকবে বাণিজ্য। এতে চলতি অর্থবছরের শেষ প্রান্তিকে রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হবে পাকিস্তানকে। এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • ash ২১ মে, ২০১৯, ৬:০০ এএম says : 1
    BANGLADESH, PAKISTAN E JOTO HAMLA HOY ER PISE INDIAR PURO HAT ROESE ! SRILANKATE MUSLIM RA AMNITE E KHUB WEAK R NRIHO VABE E BASH KORE ! ETA PURU INDIAN CHALL, MUSLIM WORLD E MUSLIM KE BIPODE FELTE INDIA ISRAEL AK SHATHE TAKA DEHELE MUSLIK KE BIPODE FELCHE !! R KISU BO-KOLOM DARIWALA MOLLA AI SHOB TOPE GILCHE R OPOKORMO KORCHE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

২৭ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ