Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

জাপানি ভেল্কি

দ্বিতীয় মেঘনা-গোমতী সেতুর ৭৩৮ কোটি টাকা ফেরত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১২:০৫ এএম

জাপানিরা জাতি হিসেবে কর্মমুখী। সাপ্তাহিক কর্মঘণ্টা কমানোর প্রতিবাদে তারা আন্দোলন করেন, এমন খবর পুরনো। শুধু তাই নয়, নীতি-নৈতিকতায় তারা দুর্নীতিকে প্রশ্রয় দেন না। পদ্মা সেতুসহ দেশের উন্নয়ন প্রকল্পগুলোর কাজে যখন সময়ক্ষেপণ করে কৌশলে নির্মাণ খরচ বাড়ানো হচ্ছে; তখন নির্ধারিত সময়ের আগেই মেঘনা-গোমতী দ্বিতীয় সেতু প্রকল্পের কাজ শেষ করেছে জাপানি কোম্পানি। শুধু তাই নয়, প্রকল্পের ব্যয় বৃদ্ধির বদলে নির্ধারিত অর্থের প্রায় ৮০০ কোটি টাকা বাঁচিয়ে সরকারকে ফেরত দিয়েছে। জাপানিরা প্রমাণ করেছে, তাদের কাছে শেখার আছে অনেক কিছুই।
গুলশানের হলি আর্টিজানে হামলা ‘কালো ছায়া’ ফেলে জাপানি বিনিয়োগে বাংলাদেশে বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পগুলোয়। ওই হামলায় বাংলাদেশে কর্মরত জাপানিরা আক্রান্ত হওয়ায় সে প্রভাব পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নির্মাণাধীন মেঘনা-গোমতী দ্বিতীয় সেতু প্রকল্পেও। তবে নির্দিষ্ট সময়ের আগে নির্মাণকাজ করে রীতিমতো ভেল্কি দেখিয়েছে জাপানের তিন নির্মাণ কোম্পানি।
সড়ক ও সেথু মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছেন, হলি আর্টিজানের ঘটনার পর জাপানের তিন নির্মাতা কোম্পানি প্রায় ৬ মাস কাজ বন্ধ রাখে। তারা এ জন্য প্রকল্প মেয়াদ ৬ মাস বাড়ানোর আবেদন করেন। কিন্তু সেই ৬ মাস তো দূরে থাক, আগের সময় এক মাস হাতে থাকতেই নির্মাণকাজ শেষ করেছে। কেবল তাই নয়, খরচ কমিয়ে ‘ভেল্কি’ দেখিয়েছে। তিন সেতুর মোট নির্মাণ ব্যয় থেকে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা সরকারকে ফেরত দিয়েছে। অথচ পদ্মা সেতুসহ অন্যান্য প্রকল্পগুলোর ব্যয় বেড়েই চলছে।
সূত্র জানায়, দেশি প্রতিষ্ঠানগুলো যখন নির্ধারিত সময়ে কাজ শেষ না করে উল্টো দফায় দফায় প্রকল্প ব্যয় বাড়ানোর ‘ধান্ধা’য় থাকে, সেক্ষেত্রে জাপানিরা তাদের ভেল্কি দেখিয়েছে নির্ধারিত সময়ের আগে কাজ শেষ করে। অন্য দিকে প্রায় ৮ হাজার কোটি টাকা ফেরত দেয়াও একটি জাপানি শিক্ষা।
সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নির্ধারিত সময়ের প্রায় ৭ মাস আগেই ঢাকা-চট্টগ্রাম মহসড়কে কুমিল্লার দাউদকান্দির দ্বিতীয় মেঘনা-গোমতী সেতুর নির্মাণকাজ শেষ হয়েছে। ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সেতুর উদ্বোধন করবেন। এ ছাড়া একই সময়ে দ্বিতীয় মেঘনা সেতুও উদ্বোধন করা হবে। তিনি জানান, জাপানি নির্মাণ প্রতিষ্ঠানগুলো ৭৩৮ কোটি টাকা সরকারকে ফেরত দিয়েছে।
সেতু বিভাগ জানায়, এক হাজার ৪১০ মিটার দৈর্ঘ্য ও ১৭ দশমিক ৭৫ মিটার প্রস্থের দ্বিতীয় মেঘনা-গোমতী সেতুর রয়েছে ১৬টি পিলার। এই সেতু নির্মাণে ব্যয় হয়েছে ২ হাজার কোটি টাকা। আর পুরাতন মেঘনা-গোমতী সেতু পুনর্নির্মাণের জন্য ব্যয় হবে ৪০০ কোটি টাকা।
দ্বিতীয় মেঘনা-গোমতী সেতু উদ্বোধনের পর যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হলে শুরু হবে পুরাতন সেতুর পুনর্নির্মাণ কাজ।
২০১৬ সালের জানুয়ারি মাসে সেতু নির্মাণের কাজ শুরু হয়। প্রকল্প অনুযায়ী, ২০২০ সালে কাজ শেষ হওয়ার কথা। কিন্তু তার বেশ কয়েক মাস আগেই নতুন সেতু নির্মাণ ও পুরাতন বিদ্যমান সেতুর সংস্কার কাজ শেষ হচ্ছে।
জাপানের আধুনিক প্রযুক্তি ও স্টিল ন্যারো বক্সগার্ডারের ওপর নির্মিত হয়েছে এই সেতু। এ ধরনের প্রযুক্তিতে এটাই বাংলাদেশ প্রথম সেতু। এর আগে ভিয়েতনাম ও জাপানে এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।



 

Show all comments
  • Md Sabuj Ahmed ২১ মে, ২০১৯, ১:১৯ এএম says : 0
    ওই তিন সেতুতে জাপানিদের নাম খুদাই করে লিখা হোক,,,,যাতে করে বাংলাদেশি দুনীতি বাজদের মুখে জুতা মারা হয়..
    Total Reply(0) Reply
  • Lotus Chakma ২১ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
    এর প্রতিদানে জাপানিজরা হয়তো কোন কাজই পাবে না অার।অামি জাপানি কোম্পানিতে চাকরি করি।এরা কোনভাবেই ঘুষ খাবেনা,দেবেও না।কাউকে ব্যক্তিগত স্বার্থে বা কোম্পানি স্বার্থে ঘুষ দিলে জানতে পাররে চাকরি নাই। কোন কথা হবে না। সোজা নক অাউট।অার তারা অফিসে একমিনিট দেরিও সহ্য করেনা।বরং অাগে অাগে এসে অফিসে বসে থাকে।অার কোন অজুহাত তারা শুনবে না।ভুল মানে ভুল।স্যরি বলতেই হবে।একবার ভুল মাফ।দুই বার ভুল শোকজ নোটিশ,ওয়ার্নিং লেটার। বার বার ভুল কিক অাউট।
    Total Reply(0) Reply
  • Saiful Saiful ২১ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
    বাংলাদেশের সবচেয়ে সুন্দর সেতু খুলনার রূপসা সেতু জাপানীরা করছে। ২০ বছরে একটা পাথরতো দূরের কথা রাস্তার উপরের একটু সাদা দাগও এখনো ওঠে নাই। দেখলে মনে হয় কয়েক মাস আগে উদ্বোধন করছে। কিন্তু সরকার জাপানরে কাজ না দিয়ে কাজ দেয় ভারত আর চীনকে। যাদের কাজ পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট।
    Total Reply(0) Reply
  • Md Saiful Islam ২১ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
    বিশ্বের সবচেয়ে সভ্য জাতি জাপানিরা। যারা ওদের সাথে মেশেনি তারা অনুমান করতে পারবে না ওরা কতটা সৎ এবং নিষ্ঠাবান। চাকরির সুবাদে ওদের সাথে মেশার সুযোগ হয়েছিল আমার,সেই অভিজ্ঞতা থেকেই বললাম।
    Total Reply(0) Reply
  • Lipan Baidya ২১ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
    জাপানের শিক্ষা ব্যবস্থাই ওদের সৎ, নিয়মানুবর্তী আর কর্মঠ করে তোলে। আমাদের সকল নির্মাণ প্রকল্প জাপানি প্রতিষ্ঠানের মাধ্যমে সম্পাদন করা উচিৎ। এতে সরকারের অর্থ যেমন সাশ্রয়ী হবে, তেমনি দ্রুতগতিতে প্রকল্প শেষ হবে। নির্মাণকাজ হবে টেকসই।
    Total Reply(0) Reply
  • Shuvro O Mukti Biswas ২১ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
    জাপানিরা খুব বোকা। ওরা এখনো বুঝতে পারে নাই যে বাঙালিরা কি চিজ । ওরা ভাবছিল এই 700 কোটি টাকা ফেরত দিয়ে আমাদের কাছে ভালো সাজবে। ওরা নিজেদের পায়ে নিজেরাই কুড়াল মারছে। ভবিষ্যতে তো এদেশে ওদের কাজ পাওয়ার কোন সম্ভাবনাই দেখিনা আমি।
    Total Reply(0) Reply
  • Mohammad Rashed ২১ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
    জাপানিরা পরিশ্রম এবং মেধা দিয়ে বড় হয়। আর বাঙালিরা দুর্নীতি এবং অসৎ পথ অবলম্বন করে বড় হয়। তার প্রমান রুপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র।
    Total Reply(0) Reply
  • Razu Ahamed ২১ মে, ২০১৯, ১:২২ এএম says : 0
    বলতে লজ্জা লাগলে ও বললাম, আমাদের এই চোরের দেশে তোমরা যে সততার বীজ বপন করলা, এই থেকে যদি আমাদের দেশের চোররা শিক্ষা গ্রহণ করে তাহলে দেশটা কিছু পাবে। তোমাদের সততার কথা আমরা বাঙ্গালীরা বহু দিন মনে রাখবো।
    Total Reply(0) Reply
  • Hasnat Mohammad Alamgir ২১ মে, ২০১৯, ১:২২ এএম says : 0
    ইহ জিন্দেগীতে এই রেকর্ড আর কেউ ভাংতে পারবেনা। সময় ও অর্থ দুই-ই বাচাইছে। তবে আবার কোন জাপানি কোম্পানি দারা হয়তো সম্ভব। আমার জানা ছিল জাপানিরা সৎ ও বিনয়ী, কিন্তু এই লেভের হতে পারে সেটা কল্পনার ও অসীম।
    Total Reply(0) Reply
  • Md Akaidul Islam Uzzal ২১ মে, ২০১৯, ১:২২ এএম says : 0
    আমার জন্ম জাপানে হলে খুশি হতাম। আমি ছোটকাল থেকে সৎভাবে, পরিশ্রম করে জীবন যাপনের স্বপ্ন দেখেছি বর্তমানে যে পরিস্থিতি তাতে সৎভাবে চলতে গেলে হয় মরতে হবে আর কম হলেও পদে পদে অপমানিত হতে হবে,লাঞ্চিত হতে হবে।
    Total Reply(0) Reply
  • MD Imran Akon ২১ মে, ২০১৯, ১:২৩ এএম says : 0
    আসলে জাপানিদের উপকার আমাদের ভাষায় প্রকাশ করার মতো না।।। বাংলাদেশের সব কয়টি উন্নয়নের পেছনে তাদের পরোক্ষ হাত আছে। জাপান সরকার আমাদের ক্ষেত্রে পজেটিভ।।
    Total Reply(0) Reply
  • Jakir Ahmed Razu ২১ মে, ২০১৯, ১১:০৮ এএম says : 0
    আমাদের দেশে দুর্নীতিবাজদের মুখে জোড়া জুতোর চপেটাঘাত
    Total Reply(0) Reply
  • ash ২১ মে, ২০১৯, ৫:৪৩ এএম says : 0
    ONEK DIN AGE HONDAR AK MANAGAR ER SHATHE PORICHOY HOESILO, WNI AMAKE JIGGESH KORESILO WHICH COUNTRY U FROM? AMI BOLESILAM BANGLADESH, O MISKI HESHE BOLLLO, U GUY R VERY FRIENDLY, AMI GASI BANGLADESH E KOYEK BAR ! PORE WNI BOLLO BUT BANGLADESHI MANUSH RA DISHONEST, PORE WNI BANGLAY E BOLLO CHORRRR
    Total Reply(0) Reply
  • ash ২১ মে, ২০১৯, ৫:৪৮ এএম says : 0
    BRIDGE ER PASHE NODI SHASHON KI VABE KORCHE?? R AMADER DESHER PANI WNNONN BOARDER CHORR GULA KHALI BLOCK BOSHAY, AK BOSOR PORE PANI DUENAY JENE SHUNE ABAR PORER BOSOR BLOCK BOSHAY ! .......................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

১৬ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ