Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

ফণিতে ক্ষতিগ্রস্ত এলাকা কৃষিঋণ আদায় স্থগিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১২:০৫ এএম

ঘূর্ণিঝড় ফণীতে ক্ষতিগ্রস্ত এলাকায় এক বছর কৃষিঋণ আদায় স্থগিত রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত কৃষকদের খেলাপি ঋণের ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে পুরনো ঋণ পুনঃতফসিল করে দ্রæততম সময়ে নতুন ঋণ দিতে বলা হয়েছে। সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে এ নির্দেশ দেয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, সা¤প্রতিককালে ঘূর্ণিঝড় ফণীর দরুন সৃষ্ট ঝড় ও জলোচ্ছ¡াসে দেশের বেশ কিছু জেলায় (ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, নেত্রকোণা, ল²ীপুর, বগুড়া, জয়পুরহাট, সাতক্ষীরা, নড়াইল, চুয়াডাঙ্গা, মাদারীপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, বাগেরহাট এবং খুলনা) কৃষি খাতে ফসলের ক্ষতি হয়েছে। এ প্রেক্ষিতে উল্লিখিত ক্ষতিগ্রস্থ এলাকায় কৃষি খাতের পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন।
সার্কুলারে আরও বলা হয়েছে, ক্ষতিগ্রস্থ এলাকার কৃষি ঋণ বিতরণ কার্যক্রম জোরদার করতে হবে। ক্ষতিগ্রস্থ এলাকার কৃষকদের ক্ষতি লাঘবের লক্ষ্যে ক্ষতিগ্রস্ত এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছ থেকে ফসল ঋণ আদায় এক বছরের জন্য স্থগিতকরণসহ ক্ষতিগ্রস্তকৃষকদের খেলাপী ঋণের জন্য প্রযোজ্য ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে পুরাতন ঋণ পুনঃতফসিলকরণপ‚র্বক দ্রæততম সময়ে নতুন ঋণ বিতরণ করতে হবে। ক্ষতিগ্রস্ত কোন কৃষক যাতে ঋণ পেতে বিলম্ব বা কোনরূপ হয়রানির শিকার না হন, সে লক্ষ্যে ব্যাংকগুলো যথাযথ তদারকি ব্যবস্থা গ্রহণ করবে। প্রয়োজনে উর্ধ্বতন কর্মকর্তাদের ক্ষতিগ্রস্থ এলাকায় সরেজমিনে পরিদর্শন করবে। ক্ষতিগ্রস্থ কৃষকের আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট ব্যাংক স্বপ্রণোদিতভাবে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কেইস টু কেইস ভিত্তিতে ফসল ঋণের সুদ মওকুফের ব্যবস্থা গ্রহণ করবে। নতুন করে কোন সার্টিফিকেট মামলা দায়ের না করে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অনাদায়ী ঋণ তামাদি হওয়া প্রতিবিধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং দায়েরকৃত সার্টিফিকেট মামলাগুলোর তাগাদা আপাততঃ বন্ধ রেখে সোলেনামার মাধ্যমে মামলার নিষ্পত্তি করতে হবে এবং ফণীর কারণে ক্ষতিগ্রস্থ কৃষকদের অনুক‚লে কৃষি ঋণ বিতরণসহ অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংককে মাসিক ভিত্তিতে অবহিত করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন