Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত উইদোদো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১১:৫২ এএম

ইন্দোশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নিবার্চিত হলেন জোকো উইদোদো। মঙ্গলবার (২১ মে) নির্ধারিত সময়ের একদিন আগেই গত মাসের ভোটের ফলাফল প্রকাশ করা হয়। এতে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে আবারো ক্ষমতার চেয়ারে বসছেন উইদোদো।

অবশ্য, ফল প্রকাশের আগেই নির্বাচনে বিশাল কারচুপি হয়েছে বলে অভিযোগ তুলেছেন ৬৭ বছর বয়সী প্রাবোও।

২০১৪ সালের নির্বাচনে উইদোদোর কাছে হেরে আদালতে ফলাফল চ্যালেঞ্জ করেছিলেন সাবেক এ সেনা কর্মকর্তা। ভোটের মতো সে চ্যালেঞ্জও হেরে যান তিনি। তবে, প্রাবোও এবারের নির্বাচনের ফলাফল নিয়ে আদালতে যাবেন কিনা তা এখনো নিশ্চিত নয়।

যদিও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, ১৭ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে উইদোদো ৫৫.৫% ও প্রাবোও পেয়েছেন ৪৪.৫% ভোট। এতে প্রায় ১৯ কোটি ২০ লাখ ভোটার ২০ হাজার আইনপ্রণেতা নির্বাচিত করেন।

এদিকে, নির্বাচনের ফলাফল প্রকাশের পর জনগণকে শান্ত থাকতে আহ্বান জানিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। সহিংসতার আশংকায় রাজধানী জাকার্তায় প্রায় ৩২ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

গত শুক্রবার (১৭ মে) বেশ কয়েকজন আইএস জঙ্গিকে গ্রেফতার করেছে ইন্দোনেশিয়ার পুলিশ। তাদের দাবি, নির্বাচনের ফল প্রকাশের পর রাজনৈতিক সমাবেশে বোমা হামলার পরিকল্পনা ছিল জঙ্গিদের।

২০১২ সালে জাকার্তার গভর্নর হয়ে প্রথমবারের মতো রাজনীতিতে পা রাখেন ৫৭ বছর বয়সী জোকো উইদোদো। ২০১৪ সালে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। তার শাসনকালে ইন্দোনেশিয়ার অর্থনীতিতে সুস্থির গতিতে এগিয়ে চলেছে।

যদিও, নির্বাচনের আগে বেশকিছু সমর্থক মানবতা বিরোধী অপরাধের অভিযোগ তুলে উইদোদোর সঙ্গ ত্যাগ করেন। এছাড়া, ইন্দোনেশিয়ায় চীনা বিনিয়োগকারীদের জন্য তার দেওয়া বিশেষ সুযোগ-সুবিধা নিয়েও আপত্তি তুলেছেন অনেকেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন