Inqilab Logo

ঢাকা, রোববার ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬, ১২ শাওয়াল ১৪৪০ হিজরী।

কারচুপি ঠেকাতে কমিশনের দ্বারস্থ ভারতের ২১ দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ৪:০১ পিএম

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতে শেষ হয়েছে ১৭তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ। তবে এরই মধ্যে ইভিএম ও ভিভিপিএটি প্রক্রিয়া নিয়ে উদ্বেগ জানাতে দেশটির নির্বাচন কমিশনের কাছে যাচ্ছেন প্রধান বিরোধী দল কংগ্রেসসহ ভারতের ২১টি বিরোধী দলের প্রতিনিধিরা। মঙ্গলবার স্থানীয় সময় বিকালে কমিশন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তাদের।
এর আগে গত রোববার ৭ম ও শেষ দফার ভোট শেষে বিভিন্ন সংস্থার করা বুথফেরত জরিপে ক্ষমতাসীন বিজেপি ও মিত্রদের জোট এনডিএ’র সহজ জয়ের সম্ভাব্যতা উঠে আসে। মূলত এ কারণেই সকল বিরোধীরা এর বিশ্বাসযোগ্যতা ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলে।
দলগুলোর বেশ কয়েকজন কর্মকর্তা জানান, ক্ষমতাসীনরা ইভিএম কারসাজির মাধ্যমে বিজয়ী হয়ে এই বুথফেরত জরিপকে উদাহরণ হিসেবে জনসম্মুখে আনতে পারে। যে কারণে তারা এই উদ্বেগ থেকেই নির্বাচনের ফল প্রভাবিত করার প্রচেষ্টা ঠেকাতে কমিশনের কাছে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
এ দিকে গত সোমবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বলেন, ‘নির্বাচন কমিশনের স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিয়ে জনগণকে নিশ্চিত করা উচিত। তাছাড়া এই নির্বাচনে ভিভিপিএটি থেকে কেন ৫০ শতাংশের বেশি স্লিপ কাজ করেনি এবার সেই প্রশ্ন তোলা উচিত।
অপর দিকে আরেক বিরোধী নেতা কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারাস্বামী দাবি করে বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে ইভিএম ব্যবহার নিয়ে সব বিরোধী দলই তাদের উদ্বেগ জানিয়েছে। যে কারণে এবার অবশ্যই নির্বাচন কমিশনকে এর স্বচ্ছতা জনসম্মুখে প্রকাশ করতে হবে।’
দক্ষিণ এশিয়ার দেশ ভারতে প্রায় দেড় মাস যাবত সাত ধাপে অনুষ্ঠিত এই লোকসভা নির্বাচনের ফল আগামী বৃহস্পতিবার (২৩ মে) ঘোষণা করা হবে। যেখানে সরকার গঠনের জন্য পার্লামেন্টের ৫৪২ আসনের মধ্যে প্রতিটি দল অথবা জোটকে অবশ্যই ২৭২টি আসনে জয় পেতে হবে।
যদিও নির্বাচন শেষে বিভিন্ন সংস্থার প্রকাশিত বুথফেরত জরিপগুলোতে দেখা গেছে, এবার ক্ষমতাসীন বিজেপি তিন শতাধিক আসন ও প্রধান বিরোধীদল কংগ্রেস ও তাদের জোট ১২২টির মতো আসনে জয় পেতে পারে। তবে এরই মধ্যে বিরোধী দলগুলোর পক্ষ থেকে এসব জরিপের ফলাফলকে পুরোপুরি প্রত্যাখ্যান করা হয়েছে। সূত্র: এনডিটিভি।



 

Show all comments
  • Mozammel ২১ মে, ২০১৯, ৪:২৭ পিএম says : 0
    নির্বাচন তো ভেজাল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৩ জুন, ২০১৯
১৩ জুন, ২০১৯

আরও
আরও পড়ুন