Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

ফিতরা ৭০ টাকা : আনজুমান শরীয়াহ বোর্ডের ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ৮:৩০ পিএম

আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট শরীয়াহ বোর্ডের এক সভায় সদস্যদের মতামতের ভিত্তিতে এবারের ফিতরা ৭০ টাকা ঘোষণা দেয়া হয়েছে। বোর্ডের চেয়ারম্যান মাওলানা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে জামেয়া কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সদস্য মন্ডলীর মধ্যে উপাধ্যক্ষ মাওলানা ড. মুহাম্মদ লিয়াকত আলী, মাওলানা ছগীর আহমদ ওসমানী, মুফতি আল্লামা ওবাইদুল হক নঈমী, মুহাদ্দিস মাওলানা হাফেয মুহাম্মদ সোলাইমান আনসারী, মুফতি কাজী মুহাম্মদ আবদুল ওয়াজেদ, মুফাচ্ছির কাজী মোহাম্মদ ছালেকুর রহমান আলকাদেরী, মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ আশরাফুজ্জামান আলকাদেরী উপস্থিত ছিলেন।
সভায় বলা হয়, বিশেষ সতর্কতা এবং নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে নিজেকে সন্দেহমুক্ত করণার্থে পরিমাণে ২ সের ৩ ছটাক আধা তোলা অথবা ২ কেজি ৫০ গ্রাম গমের আটা বা গম ফিতরা হিসাবে মাথাপিছু আদায় করা বাঞ্চনীয়। সভায় বর্তমান খোলা বাজারে উন্নত মানের ২ কেজি ৫০ গ্রাম গমের আটার মূল্য হিসাবে সর্বসাকুল্যে ফিতরা ৭০ টাকা ধার্য করা হয়। সকল সক্ষম মুসলমান তার নিজের এবং পরিবারের সদস্যদের মধ্যে নাবালেগ ছেলে-মেয়ে ও বালেগা অবিবাহিতা মেয়ের ফিতরা আদায় করা ওয়াজিব।
শরীয়াহ বোর্ডের পক্ষ থেকে আরও বলা হয়, ঈদের নামাজের পূর্বে ফিতরা আদায় করা মুস্তাহাব। তবে নেহায়েত গরীব-মিসকিন আত্মীয়-স্বজন দূরে অবস্থান করলে ঈদের নামাজের পরেও আদায় করা যাবে। যে সকল সুন্নি প্রতিষ্ঠান-মাদরাসা সমূহে এতিমখানা রয়েছে অথবা গরীব ছাত্রদের লেখা-পড়া ও ভরণ-পোষণের ব্যবস্থাপনা রয়েছে সে ধরনের আদর্শবান প্রতিষ্ঠানের মিসকিন ফান্ডে যাকাত ও ফিতরা প্রদান করা নেহায়ত উত্তম বলে ঘোষণা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ