Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

সেই ১৫ জনের কাঁধেই বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৯, ১২:০২ এএম

আর মাত্র কয়েকটা দিন বাকি। এর পরই পর্দা উঠছে বিশ্বকাপ ক্রিকেটে। অনেক আগেই প্রাথমিক দল ঘোষনা করেছে অংশগ্রহণকারী দলগুলো। চূড়ান্ত দল ঘোষনার দিনক্ষণ শেষ হচ্ছে আজ রাত ১২টার মধ্যেই। এরপর থেকে পরিবর্তন আনতে নিতে হবে আইসিসির অনুমতি। ইনজুরি কিংবা নিষেধাজ্ঞার কবলে পড়ে অনেকে কিছুটা পরিবর্তন আনলেও আপাতত সে পথে পা বাড়াচ্ছে না বাংলাদেশ।

প্রায় মাসখানেক আগে ঘোষিত প্রাথমিক দলের সেই ১৫ জনেই আস্থা রাখছে নির্বাচক কমিটি। বিশেষ করে আয়ারল্যান্ডে ত্রিদশীয় সিরিজে দাপট দেখিয়ে চ্যাম্পিয়ন হওয়া মাশরাফির দলের কাঁধেই বিশ্বকাপের দায়িত্ব দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তার মতে, সঠিক ১৫ জনকেই বিশ্বমঞ্চে দেশের প্রতিনিধিত্ব করতে পাঠাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, ‘যে ১৫ জনকে আমরা প্রাথমিক দলের জন্য বিবেচনায় নিয়েছিলাম তাদের পার্ফরম্যান্সে আমরা সন্তুষ্ট। আমরা আশাবাদী, যাদেও কাঁধে দায়িত্ব দিয়েছি তারা সকলেই সর্বোচ্চ পর্যায়ে সেরা খেলাটি খেলতে এরই মধ্যে নিজেদের প্রমাণ করেছে।’

চূড়ান্ত দলে পরিবর্তানের কোন চিন্তা ছিল না এমনটি বললে বেশি বলা হতে পারে। তবে যে দুটি জায়গা নিয়ে সংশয় ছিল, সেই দুশ্চিন্তা এক লহমায় দূরে ঠেলে দিয়েছেন আবু জায়েদ চৌধুরী রাহী এবং মোসাদ্দেক হোসেন। অভিষেক ম্যাচে আলো ছড়াতে ব্যর্থ হলেও দ্বিতীয় ম্যাচে ৫৮ রানে ৫ উইকেট নিয়ে আস্থার প্রতিদান দিয়েছেন পেসার রাহী। আর ফাইনালে উড়ন্ত হাফ সেঞ্চুরিতে ইতিহাসগড়া শিরোপাজয়ের নায়ক মোসাদ্দেক ফিরেছেন নিজের সেরা ছন্দে।

ত্রিদেশীয় সিরিজে দলগত পার্ফরম্যান্সের ভীড়ে লিটন কুমার দাস এবং রুবেল হোসেনের নিয়মিত জায়গা না পাওয়াকেও ইতিবাচক হিসেবেই দেখছেন প্রধান নির্বাচক, ‘তারা (লিটন ও রুবেল) অভিজ্ঞ। দলের যে কোনো প্রয়োজনে যে কোনো পরিস্থিতিতে যে কোনো প্রতিপক্ষের বিপক্ষেই জ্বলে উঠতে পারেন ব্যাট বল হাতে। তার প্রমাণ আমরা এর আগেও দেখেছি। এই সিরিজেও মাত্র একটি ম্যাচ খেলেছে দুজনে। আয়ারল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচেও লিটন খেলেছে ৬৭ বলে ৭৬ রানের ঝড়ো ইনিংস আর রুবেল একটি উইকেট নিলেও রানবন্যার মাঝে মিতব্যায়ী-ই (৪১ রান) বলবো আমি।’

মাশরাফি বিন মুর্তজা আর তামিম ইকবাল বাদে দলের বাকি ১৩ সদস্য এই মুহূর্তে আছে বিশ্বকাপ ভেন্যু ইংল্যান্ডের লেস্টারশ্যায়ারে। যেখানে বিসিবির নিজ খরচে তিন দিনের ক্যাম্প করছে সাকিব-মুশফিক-মাহমুদউল্লাহরা। চার দিনের ছুটিতে পরিবারের সঙ্গে সময় কাটিয়ে আগামীকালই দলের সঙ্গে যোগ দেবেন অধিনায়ক ও ওপেনার। মাশরাফি আছেন দেশে, তমিম গিয়েছেন দুবাইয়ে।
১৫ সদস্যের চূড়ান্ত দল
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু জায়েদ চৌধুরী রাহী, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান ও মোসাদ্দেক হোসেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন