Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

বাংলাদেশকে নিয়ে কুম্বলের হুঁশিয়ারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৯, ১২:০২ এএম

ত্রিদেশীয় সিরিজের ফাইনাল জেতাটা বাংলাদেশের জন্য শুধু একটা ফাইনাল জেতাই ছিল না। রানের পাহাড় ডিঙিয়ে শিরোপা জেতাটাও কম কিছু নয়। প্রথমবারের মতো আন্তর্জাতিক কোনো শিরোপা জিতেই টাইগাররা পা রাখছে বিশ্বমঞ্চে। ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশকে হালকাভাবে নেওয়া বোকামি, এমনটি জানালেন ভারতের সাবেক দলপতি, কোচ অনীল কুম্বলে।

ত্রিদেশীয় সিরিজে খেলা দলটিই বিশ্বকাপের মূল দল। মুখোমুখি দেখায় ওয়েস্ট ইন্ডিজকে দুই ম্যাচের দুটিতে, আয়ারল্যান্ডকে এক ম্যাচের একটিতেই উড়িয়ে দিয়েছিল টাইগাররা। ফাইনালে ক্যারিবীয়ানদের পাত্তাই দেয়নি মাশরাফির দলটি।

বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে আশাবাদী কুম্বলে। কারণটাও তো স্বাভাবিক। আগের বিশ্বকাপে (২০১৫) টাইগাররা কোয়ার্টার ফাইনালে খেলেছিল। চ্যাম্পিয়ন্স ট্রফির (২০১৭) আসরে সেমি ফাইনালে খেলেছিল। আর এশিয়া কাপের ফাইনালেও খেলেছিল বাংলাদেশ। এই দলটিকে তারপরও যদি কেউ হালকা করে দেখতে চান, তাহলে সেটি নিজেদের বোকামি ছাড়া কিছু হবে না বলে মনে করেন কুম্বলে।

ভারতের সাবেক দলপতি কুম্বলে জানালেন, আপনি কখনোই বাংলাদেশকে হালকা করে নিতে পারবেন না। গত কয়েক বছরে তারা সত্যিই দুর্দান্ত একটি দল। মাশরাফি খুবই ভালো এক অধিনায়ক। সে পুরো দলটিকেই এক সুতোয় বেধে রাখে। সঠিক সময়ে সে সঠিক সিদ্ধান্তটিই নেয়। যখন মাশরাফি বাংলাদেশ দলটিকে নেতৃত্ব দেয়, তখন পুরো বাংলাদেশ দলই অনন্য এক দলে পরিণত হয়।
টিম ইন্ডিয়ার সাবেক কোচ কুম্বলে আরও যোগ করেন, বাংলাদেশ দলটি যখন নকআউট পর্বে খেলে, তখন তারা কিছুতেই ম্যাচ ছেড়ে দিতে চায় না। এর আগে তারা এই মনোবল দেখিয়েছে।

আগামী ৩০ মে শুরু হচ্ছে বিশ্বকাপের মেগা আসর। বিশ্বসেরা দশটি দল একে অপরের বিপক্ষে খেলবে। তাতে প্রতিটি দল সেমি ফাইনালের আগে ৯টি করে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। তার আগে ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন