Inqilab Logo

ঢাকা, রোববার ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬, ১২ শাওয়াল ১৪৪০ হিজরী।

সবচেয়ে জরুরি ‘ধারাবাহিকতা’ ব্রায়ান লারা

তাদের চোখে...

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৯, ১২:০২ এএম


গ্রুপভিত্তিক ফরম্যাট বাদ দিয়ে লিগভিত্তিক ফরম্যাটে অনুষ্ঠিত হবে ‘আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯’। ফলে অংশগ্রহণকারী দলগুলোকে প্রাথমিক পর্বেই খেলতে হবে নয়টি করে ম্যাচ। এরপর একে একে সেমিফাইনাল ও ফাইনাল। অর্থাৎ দীর্ঘ একটি আসর। এই বাস্তবতার আলোকে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারা জানিয়েছেন, ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ শিরোপা জয়ের উৎসব করতে হলে দেখাতে হবে সর্বোচ্চ মাত্রার ‘ধারাবাহিকতা’।

বিশ্বকাপের বিগত আসরগুলোতে দুই-তিনটি ম্যাচ জিতলে নক-আউট পর্বে (সুপার এইট/সুপার সিক্স/কোয়ার্টার ফাইনাল) যাওয়ার টিকিট মিলতো। কিন্তু এবারে লিগ পর্বে ম্যাচের সংখ্যা বেশি হওয়ায় সে সুযোগ থাকছে না। পুরোটা আসর জুড়ে ছন্দে থাকতে হবে দলগুলোকে, এমনটাই মনে করছেন ‘ক্রিকেটের বরপুত্র’ খ্যাত সাবেক এ তারকা।

তিনি জানিয়েছেন, ‘আমার মতে, বিশ্বকাপ জয়ের জন্য কোনো দলের যে গুণটা থাকা সবচেয়ে জরুরি, তা হলো “ধারাবাহিকতা”। একটি দলকে ম্যাচের পর ম্যাচ জিততে হবে। একইসঙ্গে ট্রর্নামেন্ট চলাকালে আত্মবিশ্বাস ধরে রাখতে হবে। শুধু ব্যাটিং কিংবা বোলিং দিয়ে আপনি ম্যাচ জিততে পারবেন না। দলটা ভারসাম্যপূর্ণ হতে হবে। প্রায় ৫০ দিনের একটা ট্রর্নামেন্ট চলবে। তাই “ধারাবাহিকতা” একটা বিশাল ভূমিকা রাখবে। ছন্দ হারিয়ে ফেলার ঝুঁকি নেওয়ার সুযোগ নেই কোনো দলের।’

ক্রিকেটের সর্বোচ্চ ট্রর্নামেন্টের দ্বাদশ আসরের সম্ভাব্য চ্যাম্পিয়নের দৌড়ে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে এগিয়ে রাখছেন লারা। আর সা¤প্রতিক ফর্ম বেহাল হলেও নিজ দল ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে আশাবাদী তিনি, ‘আমাদের দারুণ কিছু ক্রিকেটার আছে। তারা টি-টোয়েন্টি ফরম্যাটে ভালো পারফর্ম করছে। এখন সেটাকে ৫০ ওভারের ক্রিকেটে টেনে নিয়ে যাওয়ার পালা। তাদের উচিত প্রথমে সেমিফাইনালকে লক্ষ্য বানানো। এরপর আবার নতুন করে লক্ষ্য স্থির করতে হবে।’



 

Show all comments
  • bodiur rahman ২২ মে, ২০১৯, ৭:২৯ পিএম says : 0
    you are may wrong, your position would be 8
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন