Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

৫০০ রানও সম্ভব! মার্ক ওয়াহ

তাদের চোখে...

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৯, ১২:০২ এএম

একটা সময় ওয়ানডেতে ৩০০ রান ছিলো নিরাপদ। আগে ব্যাট করে স্কোরবোর্ডে তিনশ সংগ্রহ গড়তে পারলেই জয় নিশ্চিত বলে ধরে নেওয়া যেতো। কিন্তু, ক্রিকেটের সে দিন আর নেই। ৩০০ বা এর বেশি রানের লক্ষ্য প্রায়ই পেরিয়ে যাচ্ছে দলগুলো। তাই ৪০০ রানও এখন আর বিরল ঘটনা নয়! ওয়ানডেতে এমন নজির আছে ২০টি! যার নয়টিই ঘটেছে ২০১৫ সালের পর থেকে। সেই ধারাবাহিকতায় ৫০০ রানকেও ‘সম্ভব’ বলে মনে করছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেট তারকা মার্ক ওয়াহ।

আধুনিক ক্রিকেটের জনক ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ। ওয়াহর ধারণা, এই আসরেই প্রথমবারের মতো কোনো দলকে ৫০০ রান তুলতে দেখা যাবে। গতকাল স্থানীয় গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে দুটি বিশ্বকাপ খেলা সম্পর্কে ওয়াহ বলেছেন, ‘এটা অবিশ্বাস্য শোনায়। আপনি হয়তো ৫০০ রান ছোঁয়ার কথা চিন্তা করবেন না। কিন্তু, আমার মনে হয়, এটা চিন্তা করার সময় এসে গেছে।’

ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি ইংল্যান্ডের দখলে। ওয়াহর দেশ অস্ট্রেলিয়ার বিপক্ষেই গেলো জুনে কীর্তিটা হয়েছিলো। ওই ম্যাচে ৬ উইকেট হারিয়ে ৪৮১ রানের পাহাড় গড়েছিলো ইংলিশরা। দ্বিতীয় সর্বোচ্চ রানের নজিরটাও ইংলিশদের। ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেটে ৪৪৪ রান তুলেছিলো তারা। দুটি রেকর্ডই ইংলিশরা করেছিলো নিজেদের মাটিতে। আরও স্পষ্ট করে বললে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে। এই স্টেডিয়ামের আউটফিল্ড আকারে ছোট। আর পিচও রান-প্রসবা।

আসন্ন বিশ্বকাপ ম্যাচ আয়োজনের জন্য ইংল্যান্ড যে সব ভেন্যু নির্বাচন করেছে, তাদের বেশিরভাগের প্রকৃতি প্রায় একই রকমের। তাই ওয়াহ ভাবছেন, এবারের বিশ্বকাপে ‘অর্ধ-সহ¯্র’ রানের ম্যাচ উপভোগ করতে পারবেন ক্রিকেটপ্রেমীরা, ‘আমি মনে করি, বড় দলগুলোর মধ্যে একটি দল ছোট দলগুলোর যে কোনো একটির বিপক্ষে এই ঘটনা ঘটাবে। ‘বোলাররা এবার বেধড়ক পিটুনির শিকার হবেন’ বলেও মন্তব্য করেন মার্ক ওয়াহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন