Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

উত্থানে শেয়ারবাজারের লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৯, ২:৫০ পিএম

উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। বুধবার (২২ মে) উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫ হাজার ২৫০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ ও ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে যথাক্রমে ১১৯৬ ও ১৮৩০ পয়েন্টে। জানা গেছে, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ৫৪ লাখ টাকা। যা আগের দিন থেকে ৬১ কোটি টাকা কমে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫১ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানির মধ্যে ১৯১টির বা ৫৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৯২টি বা ২৭ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি বা ১৭ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। এদিন কোম্পানিটির ১৭ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেএমআই সিরিঞ্জের।

টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন কেবলস, এসকে ট্রিমস, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, রানার অটোমোবাইলস এবং পাওয়ার গ্রীড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৫টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। আজ ১৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ