Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ইউসিবি’র এএমডি হিসেবে সৈয়দ ফরিদুল ইসলামের যোগদান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৯, ৩:১৮ পিএম

বিশিষ্ট ব্যাংকার সৈয়দ ফরিদুল ইসলাম সম্প্রতি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবি) অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসাবে যোগদান করেছেন। ইউসিবিতে যোগদানের পূর্বে তিনি প্রাইম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও চিফ রিস্ক অফিসার হিসাবে ক্রেডিট, ইনফরমেশন সিকিউরিটি, ক্রেডিট এ্যাডমিনিস্ট্রেশন এবং রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের দায়িত্বরত ছিলেন।

তিনি প্রাইম ব্যাংকের এসএমই ব্যাংকিং ও কনস্যুমার ব্যাংকিং এর ব্যবসায়িক মডেল পূনর্গঠন এবং সেন্ট্রাল অপারেশনসের অধীনে ট্রেড সার্ভিস ও ক্যাশ ম্যানেজমেন্টসহ শাখা নেটওয়ার্ক প্রণয়নে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন। এছাড়া, তিনি প্রাইম ব্যাংকের রিটেল ও এসএমই কালেকশন এবং স্পেশাল এ্যাসেট ম্যানেজমেন্ট মডেল গঠন করেন। তিনি ব্যাংকের কোর ব্যাংকিং প্রনয়ন ও উন্নীতকরন, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম এবং টায়ার ৩ ডাটা সেন্টার স্থাপনে প্রভূত ভূমিকা পালন করেন।

তিনি ব্র্যাক ব্যাংকে এসএমই বিভাগের প্রধান হিসাবেও দায়িত্বরত ছিলেন। এছাড়া তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে দায়িত্বরত অবস্থায় সফলতার সাথে এসএমই সেবার চালু করেন। এছাড়া স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের মাঝারি ব্যবসা শাখার প্রধান হিসাবেও দায়িত্বরত ছিলেন। সুদীর্ঘ ৩৫ বছরের ব্যাংকিং অভিজ্ঞতালব্ধ সৈয়দ ফরিদুল ইসলাম শাখা ব্যবস্থাপনা, বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিং ও আইটি ইন্টিগ্রেশনের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি এএনজেড ব্যাংক, মেলবোর্ন, অস্ট্রেলিয়াতে প্রোডাক্ট ও প্যারামিটার এ্যানালিসিসে মুখ্য ভূমিকা পালন করেন। এছাড়া, এএনজেড গ্রীনলেজ ব্যাংক বাংলাদেশ ও ভারতে সিস্টেম ইন্টিগ্রেশনের কোর ইমপ্লিমন্টেশন টিমের অন্যতম সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৪ সালে গ্রীনলেজ ব্যাংকে তার কর্মজীবনের সূচনা করেন।

ইসলাম বানিজ্যে স্নাতক ডিগ্রী অর্জন করেছেন এবং তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রুপ, লন্ডন আয়োজিত যুক্তরাজ্যের ওমেগা হতে ‘ক্রেডিট প্রফেশনাল’ সনদপ্রাপ্ত। তিনি দেশে বিদেশে বিভিন্ন প্রশিক্ষন, সেমিনার, কর্মশালা ও কনফারেন্সে অংশগ্রহন করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউসিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ