Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

চাল আমদানি নিরুৎসাহিত করতে নিয়ন্ত্রণ শুল্ক ৩ থেকে ২৫ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৯, ৭:৩৮ পিএম

চাল আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক-কর বৃদ্ধি করা হয়েছে। নিয়ন্ত্রণমূলক শুল্ক ৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। আর চাল আমদানি পর্যায়ে ৫ শতাংশ অগ্রিম করও আরোপ করা হয়েছে। তবে আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রাখা হয়েছে।

আজ বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। নতুন শুল্ক-কর আরোপের ফলে চাল আমদানির মোট কর ভার হলো ৫৫ শতাংশ। এই বাড়তি শুল্ক-কর আজ থেকেই তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে।

এ দিকে এনবিআরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চলতি ২০১৮-১৯ অর্থবছরের দশ মাসে প্রায় ৩ লাখ ৩ হাজার টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় কৃষকেরা উৎপাদন খরচের কম মূল্যে চাল বিক্রি করতে বাধ্য হচ্ছেন। ফলে প্রান্তিক কৃষকেরা আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের এই ক্ষতি থেকে রক্ষা করতে প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী চাল আমদানি পর্যায়ে শুল্ক-কর বৃদ্ধি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুল্ক

২ সেপ্টেম্বর, ২০১৮
১৭ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ