Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

অর্থসাহায্য ছাড়ে আপত্তি

বাংলাদেশে প্রশ্নবিদ্ধ নির্বাচন নিয়ে মার্কিন কংগ্রেসে বিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ১২:০৫ এএম

২০১৮ সালের নির্বাচনে ব্যাপকভিত্তিক কারচুপির অভিযোগ ও মানবাধিকার পরিস্থিতিতে অসন্তোষ জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেসে গত মঙ্গলবার বিল উত্থাপিত হয়েছে। বিলটি উত্থাপন করেন নিউইয়র্ক থেকে নির্বাচিত কংগ্রেস ওমেন ও হাউজ অ্যাপ্রিসিয়েশন কমিটির চেয়ারপারসন নিতা সুই ম্যালনিকফ লাউয়ি।
স্টেইট, ফরেন অপারেশন এবং রিলিটেড পোগ্রামস অ্যাপ্রোপ্রিয়েশন বিল-২০২০ শিরোনামে উত্থাপিত বিলের ১১১ পৃষ্ঠায় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, গণমাধ্যমের স্বাধীনতা ও বিগত নির্বাচন নিয়ে অসন্তোষ জানিয়ে বিলে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ বিলটি পাসের ৪৫ দিনের মধ্যে ইউএসএইডের কর্মকর্তাদের সাথে আলোচনা সাপেক্ষে কমিটিতে বাংলাদেশের ২০১৮ সালের নির্বাচন, গণতান্ত্রিক প্রক্রিয়া ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন পাঠাবেন।
শুধু তাই নয়, বাংলাদেশের মানবাধিকায় সুরক্ষায় সরকারের সমর্থন, মতপ্রকাশের স্বাধীনতা, সমাবেশ, ধর্মীয় স্বাধীনতা এবং একটি অবাধ সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠান নিয়ে সরকার কি কাজ করছে এ বিষয়ে বিল পাশের ৪৫ দিনের মধ্যে কমিটিতে প্রতিবেদন পাঠাতে পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেয়া হয়।
বিলটিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ও ইউএসএআইডির শীর্ষকর্তাকে এ মর্মে নির্দেশ দেয়া হয় যে, মিয়ানমার থেকে ছুটে আসা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সাহায্যের বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি বাংলাদেশের গার্মেন্টস শ্রমিক, চিংড়ি ও মৎস শ্রমিকদের জীবনমানের উন্নয়নে অর্থছাড়ের বিষয়ে বিলে নির্দেশ দেয়া হয়। বিলটি এ মাসের মধ্যেই পাস হবে বলে আশা করা হচ্ছে।
বিলে বাংলাদেশ প্রসঙ্গে যেভাবে পররাষ্ট্রমন্ত্রীকে কমিটিতে প্রতিবেদন পাঠানোর কথা বলা হয়েছে তাতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউএসআইডির মাধ্যমে যে অর্থ সাহায্য বাংলাদেশে বরাদ্দ ছিল তা ব্যাপক হারে কমে আসবে বলে মনে করছেন ওয়াশিংটনের নীতি-নির্ধারকরা।



 

Show all comments
  • এম আলীম ২৩ মে, ২০১৯, ২:০৬ এএম says : 0
    মার্কিন টার্কিন গুনার টাইম নাই বাংলাদেশের
    Total Reply(0) Reply
  • Nazrul Islam ২৩ মে, ২০১৯, ২:০৬ এএম says : 0
    mashaallah valo lagse
    Total Reply(0) Reply
  • বিদ্যুৎ মিয়া ২৩ মে, ২০১৯, ২:০৬ এএম says : 0
    রাতের আধারে ভোটের বাক্স ভরে ক্ষমতায় আছে বর্তমান সরকার
    Total Reply(0) Reply
  • Md Alamgir Hossain ২৩ মে, ২০১৯, ২:০৭ এএম says : 0
    As America is not happy that's why we are really happy. Thank for living legend Priminister Shaikh Hasina. It's a new achievement for us. We are proud for her.
    Total Reply(0) Reply
  • ফারুক হোসেন ২৩ মে, ২০১৯, ২:০৮ এএম says : 0
    ভুল যুক্তরাষ্ট্রের অর্থ সাহায্যের আমাদের প্রয়োজন নেই!! আমরা কানাডার মতো উন্নত রাষ্ট্র হয়ে গেছি। তোমাদের দরকার হলে আমাদের থেকে সাহায্য নাও। বঙ্গোপসাগর পাড়ি দিয়ে এসে আমাদের দেশে কামলা খাটো।
    Total Reply(0) Reply
  • Mohammad Saheen ২৩ মে, ২০১৯, ২:০৯ এএম says : 0
    দরকার নাই তো গো সাহায্যের কারন এখন কানাডার নাগরিকরা বাংলাদেশে আইসা চাকরি করে
    Total Reply(0) Reply
  • Ali Ahmed Bepul ২৩ মে, ২০১৯, ২:০৯ এএম says : 0
    এখনো অনেক বড় বিপদ অপেক্ষা করছে।বাংলাদেশর সাধারণ নাগরিকদের জন্য সবে মাত্র শুরু।
    Total Reply(0) Reply
  • Masudur Rahman Mithu ২৩ মে, ২০১৯, ২:০৯ এএম says : 0
    এগুলো বলে কি লাভ বাংলাদেশের ষোল কোটি মানুষ জানে 29 ডিসেম্বর এবং 30 ডিসেম্বর কি হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন