Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

অব্যাহত থাকবে বিদ্যমান সম্পর্ক

ভারতে নতুন সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ১২:০৪ এএম | আপডেট : ১২:১০ এএম, ২৩ মে, ২০১৯

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারতের যে দল বা জোটকে সেদেশের জনগণ নির্বাচিত করবে সে দল বা জোটের সঙ্গেই সম্পর্ক অব্যাহত থাকবে। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের (স্টেট টু স্টেট) এবং জনগণের সঙ্গে জনগণের। তাই, ভারতের জনগণ যে জোট বা দলকে নির্বাচিত করবে সেই জোট বা দলের সঙ্গে আমরা কাজ করব।

গতকাল সচিবালয়ের নিজ মন্ত্রণালয়ে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসের সঙ্গে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, রিভা গাঙ্গুলী দাসের সঙ্গে আজকে আমার যে সাক্ষাত সেটা অনেকটাই সৌজন্য সাক্ষাত। ভারতের সঙ্গে আমাদের বেশ কিছু প্রকল্প চলমান রয়েছে। আরো নতুন প্রকল্প গ্রহনের বিষয়ে আলোচনা করা হচ্ছে।
তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের কানেকটিভিটির বিষয়টিকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়া হচ্ছে। দু’দেশের মধ্যে বাস চলাচল রয়েছে, ভারতের গোহাটি-আসামের সঙ্গে ও সেভেন সিস্টার্সের সঙ্গেও যোগাযোগ রয়েছে। সেতুমন্ত্রী বলেন, আমরা ভারতের সঙ্গে এই সম্পর্ক আরো জোরদার করতে চাই। এ সব বিষয় নিয়েই রিভা গাঙ্গুলীর সঙ্গে আলোচনা হয়েছে।
তিনি বলেন, লাইন অব ক্রেডিটের আওতায় ভারত থেকে বাস ও ট্রাক আনা হয়েছে, আখাউড়া-কিশোরগঞ্জ, আখাউড়া থেকে ময়নামতি পর্যন্ত ফোরলেন ও ফেনী নদীর ও সেতু নির্মান বন্ধু প্রতিম দেশ দু’টির মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরো নতুন দিগন্তে নিয়ে যাবে।
দু’দেশই তাদের পারস্পারিক স্বার্থের জন্যই কাজ করে যাচ্ছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, ভারতের যে সরকারই ক্ষমতায় আসুক না কেন, দেশ দু’টির মধ্যে অমিমাংসিত যেসব সমস্যা রয়েছে, সে সমস্যা সমাধানের জন্যও সেই সরকারের কাছে সহযোগিতা আশা করি।
তিনি বলেন, আশার যেখানে শেষ, সেখানে হতাশার শুরু এবং তা আরো গভীর হয়। আশা ছাড়লে ভারতের সঙ্গে সীমান্ত সমস্যার সমাধান হতো না। চেষ্টা ছিল বলেই সে সমস্যার সমাধান হয়েছে। কোন সমস্যা সমাধানের জোর চেষ্টা থাকলে উভয় দিক থেকে সমঝোতার পথ প্রশস্ত হয়।
তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের যেভাবে শান্তিপূর্ণভাবে ছিটমহল হস্তান্তর হয়েছে, সীমান্ত সমস্যার সমাধান যেভাবে হয়েছে, তিস্তাসহ অভিন্ন নদীর পানি বন্টন সমস্যারও সমাধান সেভাবেই হবে। ভারতের নতুন সরকার এ সমস্যা সমাধান বাস্তব রূপ দেবেন, সেই আশা আমরা করি।
ধানের ক্ষেতে আগুন দেয়ার প্রসঙ্গে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ধানের ক্ষেতে আগুন দেয়ার বিষয়টি সাবোটাজ বা সরকারের সুনামহানি করার জন্য করা হচ্ছে কিনা, তাও খতিয়ে দেখতে বলা হয়েছে।
কাদের বলেন, যে কোন বিষয়ে সংকট দেখা দিতে পারে, কিন্তু এভাবে ধানের ক্ষেতে আগুন জ্বালিয়ে সংকটের কোন সমাধান করা সম্ভব নয়। বিষয়টি জানানোর জন্যও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে। দলীয়ভাবেও খোঁজ নেয়া হচ্ছে। বাস্তবসম্মতভাবে যে কোন সংকটের সমাধান করতে হবে। ধানের ক্ষেতে আগুন দিলেই সমস্যার সমাধান হবে না। কাদের বলেন, সরকার এ সমস্যা সমাধানে আন্তরিকতার সঙ্গে কাজ করছে। কারণ, সরকার কখনো চাইবে না যে কৃষকরা ক্ষতিগ্রস্ত হোক। সরকার এ সমস্যা সমাধানে বাস্তব সম্মত উদ্যোগ গ্রহন করেছে।
বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে জানতে চাইলে কাদের বলেন, আইনগত দিক থেকে তিনি নির্বাচনে অংশ নিতে পারবে কিনা, তা নির্বাচন কমিশন দেখবে। এ ব্যাপারে সরকারের কিছু বলার বা করার নেই।
ভারত থেকে আসছে ৬০০ বাস
ঈদযাত্রা নির্বিঘ্নে সহায়ক ভূমিকা পালন করতে বিআরটিসির ৬০০ বাস আসবে ভারত থেকে; এর মধ্যে ১৭৯টি বাস দেশে এসেছে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। গতকাল সকালে গুলিস্তানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সামনে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি বাস সার্ভিসের উদ্বোধন করেন তিনি। #



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২৩ মে, ২০১৯, ৫:০৬ পিএম says : 0
    কিসের সম্পর্ক? সীমান্ত হত্যা দালালী আর গোলামির সম্পর্ক। যাও, যাও, নিরবোধরা সরে যাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন