Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

পশ্চিমবঙ্গে আবারও সরকার গঠনের পথে মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ১১:২৪ এএম | আপডেট : ২:১৭ পিএম, ২৩ মে, ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা চলেছে। প্রাথমিক ফল অনুযায়ী, দেশজুড়ে বড় ব্যবধানে এগিয়ে আছে ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। তবে পশ্চিমবঙ্গের মসনদ বরাবরের মতো দখলে রেখেছে তৃণমূল কংগ্রেস। ভারতের গণমাধ্যমের খবর অনুযায়ী, পশ্চিমবঙ্গে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৮টায় লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। প্রাথমিক ফলে দেখা গেছে, ১৯৩ আসনে এগিয়ে আছে নরেন্দ্র মোদির এনডিএ জোট। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট ৬৯ আসনে এগিয়ে আছে।

তবে এনডিটিভির খবরে বলা হয়েছে, বিজেপি জোট ৩২৮ আসনে জয়ী হয়ে ইতিমধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেছে। আর কংগ্রেস জোট ১০৮ আসন পেতে যাচ্ছে।

দেশের রাজত্ব ফের মোদির হাতে থাকলেও পশ্চিমবঙ্গ হাতছাড়াই থেকে যাচ্ছে। তথ্যামতে, পশ্চিমবঙ্গে ২৩ আসনে তৃণমূল কংগ্রেস এগিয়ে আছে। আর ৮ আসন পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে বিজেপি।

তবে এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকাসহ একাধিক গণমাধ্যমের সূত্র অনুযায়ী পশ্চিমবঙ্গে মোট ৪২ আসনের মধ্যে ৩১টির ফল পাওয়া গেছে। এতে তৃণমূল পেয়েছে ১৮টি, বিজেপি ১২টি এবং কংগ্রেস পেয়েছে ১টি আসন।

এর আগের দুটি নির্বাচনেও মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে সরকার গঠন করে।

তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি ২০১১ সালে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতায় আসেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে মমতা পান ৩৪টি আসন। কংগ্রেস তাদের থলিতে ভরে চারটি আসন। আর বামফ্রন্ট এবং বিজেপি পায় দুটি করে আসন। এবার নির্বাচনের আগেই মমতা লক্ষ্য নেন ৪২টি আসনই জেতার।

১১ এপ্রিল শুরু হয়ে গত রোববার শেষ হয় ভারতে পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার সাত ধাপের নির্বাচনের ভোটগ্রহণ।

৮৩ কোটির বেশি ভোটারের জন্য ৫৪২ আসনের ৯ লাখ কেন্দ্রে মোট সাত পর্বে চলে এই ভোটগ্রহণ। কোনো দলকে সরকার গঠন করতে হলে পেতে হবে ৫৪৩ আসনের মধ্যে ২৭২টি আসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন