Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

গোলাম রাব্বানীর ধান কাটার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল

শাহেদ নুর | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ৪:১৬ পিএম

বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর নেতৃত্বে এক দরিদ্র কৃষকের ধান কাটতে রীতিমতো কাস্তে হাতে মাঠে নেমেছেন নেতাকর্মীরা। বুধবার রাতে রাব্বানী তার নিজের ফেইসবুকে ধান কাটার ছবিগুলো শেয়ার করেন। ছবিগুলো ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। বিষয়টি নিয়ে সমাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নানা আলোচনা সমালোচনা করছেন নেটিজেনরা।

ধান কাটার ছবি শেয়ার করে গতকাল বুধবার রাতে গোলাম রাব্বানী তার ফেইসবুকে লিখেছেন, ‘গতকাল ছাত্রলীগের পক্ষ থেকে ধান কাটার মজুর না পাওয়া অসহায় কৃষক ভাইদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করে প্রেস রিলিজ দেয়ার ঘণ্টাখানেকের মধ্যেই ছাত্রলীগের কৃষি শিক্ষা সম্পাদক মিঠু ফোন করে জানালো ঢাকার কাছেই সাভারের ভাকুর্তা ইউনিয়ন থেকে শুক্কুর আলী নামে একজন কৃষক ভাই ফোন করে সাহায্য চেয়েছেন। মজুর এর অভাবে তার ক্ষেতের পাকা ধান নিয়ে বিপাকে পড়েছেন। সহসা মনে হলো, যেহেতু ঢাকার কাছেই, সশরীর গিয়েই এই উদ্যোগের সূচনা করে দিয়ে আসি। যেই ভাবা সেই কাজ। ভর দুপুরেই চলে এলাম। স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মী নিয়ে কাজ শুরুর ২ ঘন্টার মধ্যেই শুক্কুর আলী ভাই এর ১০ কাঠা জমির ধান কাটা শেষ... প্রত্যাশা রাখি, সারা দেশে ছাত্রলীগের সকল নেতাকর্মী একসাথে মাঠে নামবে, কৃষক ভাইদের পাশে থাকবে।.....’

রাব্বানীর স্টাট্যাসের নিচে সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেত্রী সাবিনা আক্তার তুহিন কমেন্ট করেন, ভালো করেছো, ধন্যবাদ। সবাইকে নির্দেশ দাও নেত্রীর নির্দেশ মানতে, মনিটরিং কর।

‘কৃষি বান্ধব নেত্রী দেশরত্ন শেখ হাসিনার আদর্শিক ভ্যানগার্ড বাংলাদেশ ছাত্রলীগ কথায় নয়, কাজে বিশ্বাসী। ধন্যবাদ প্রিয়নেতা গোলাম রাব্বানী ভাই।’ - নাজমুল আলম সাকিবের মন্তব্য।

প্রশান্ত বড়ুয়া মন্তব্য করেন, ‘এই সূচনা অসাধারণ, ধরে রেখো আর সেলফি ওয়ালাদের থেকে সাবধান, কাজ না করে যেন কাজের ভান না করে।’

ধান ও কাস্তে হাতে রাব্বানীর ছবি শেয়ার করে প্রবাসী শামসুজ্জামান নাঈম তার ফেইবুকে লিখেন, ‘পিকচার অফ দ্য ইয়ার। মাথায় কৃষক, বুকে ছাত্রলীগ, কোমরে বঙ্গবীর, এক হাতে বিএনপি, অপর হাতে সিপিবি, পরনে দক্ষিনী।’

‘ভাইরে সব কিছু এত সহজ না। বড় একটি দলের প্রতিনিধিত্ব করছেন পারলে সেখান থেকে কৃষকের জন্য কথা বলেন। তাতেই লাভ হবে কৃষকের।’ - এ সংক্রান্ত নিউজ শেয়ার করে নিজের ফেইসবুক পেইজে লিখেন সাংবাদিক মাহবুব আলম সোহাগ।

আশিক মাহমুদ লিখেন, ‘এসব ফটোসেশনের নাটক বন্ধ করে। কৃষকের ধানের ন্যায্য দাম দেন। ঘটনা ভিন্ন খাতে নিয়ে লাভ কি?’

উল্লেখ্য, মঙ্গলবার ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কৃষকদের ধান কাটাসহ সব ধরনের সহযোগিতা করতে সংগঠনটির সব ইউনিটের নেতাকর্মীদের আহ্বান জানানো হয়। কেন্দ্রীয় কমিটির কৃষি শিক্ষা বিষয়ক সম্পাদক এস এম মাকসুদুর রহমান মিঠুকে সমন্বয়ক করে তিন সদস্যের বিশেষ কমিটিও গঠন করেছে তারা। এরই অংশ হিসেবে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নেতাকর্মীদের নিয়ে নিজেই ধান কাটার কাজে নেমে পড়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোশ্যাল মিডিয়া


আরও
আরও পড়ুন