Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

মানুষকে নৈতিক ও মানবিক না করলে শিক্ষা ব্যর্থ -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ৫:১৩ পিএম

যে শিক্ষা মানুষকে নৈতিক, মানবিক ও দেশ প্রেমিক হিসেবে গড়ে তুলতে পারে না সে শিক্ষা ব্যর্থ বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমাদের শিক্ষার উদ্দেশ্যই হল দেশ প্রেমিক, নৈতিক, মানবিক ও দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলা। সে ক্ষেত্রে গুরু দায়িত্ব পালন করতে হবে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। কারণ তারা সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম তদারকি করেন। বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সেকেন্ডারি এডুকেশন ডেভেলমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) একটি কর্মশালায় তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, গত দশ বছরে শিক্ষা ক্ষেত্রে অনেক প্রশংসনীয় অগ্রগতি হয়েছে। বিশেষ করে ঝরে পড়ার হার কমেছে, এনরোলম্যান্ট বেড়েছে, নকল বন্ধ হয়েছে। এখন প্রয়োজন শিক্ষার মান বৃদ্ধি করা। তিনি বলেন, গুণগত মান নিশ্চত করার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। তিনি স্ব-স্ব ক্ষেত্রে দৃঢ়তার সাথে দায়িত্ব পালনের জন্য কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন এসইডিপি প্রোগ্রাম কো অরডিনেটর জাবেদ আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ড. মোঃ মাহমুদুল হক, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ শফিউদ্দীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সাইয়েদ ড. মোঃ গোলাম ফারুক, মাদরাসা ও কারিগরি বিভাগের সচিব মোঃ আলমগীর প্রমূখ। সোহরাব হোসাইন বলেন, আমাদের মানসিক অবস্থার পরিবর্তন হওয়া জরুরী। আমরা যারা সরকারি চাকরি করি আমরা মনে করি কাজ না করলে ও আমরা বেতন পাব। এই মানসিকতা দূর করতে হবে। তিনি বলেন, আগামী দিনে যারা এ দেশটিকে নেতৃত্ব দিবে তাদের গড়ার দায়িত্ব আমাদের। এখানে ফাঁকি দেয়ার কোন সুযোগ নাই। এখানে ফাঁকি দিলে পুরো জাতির অনেক ক্ষতি হয়ে যাবে। আমরা ভবিষ্য প্রজন্মের কাছে ছোট হয়ে যাব। মোঃ আলমগীর বলেন, আমাদেরকে পুথিগত ও মুখস্থ বিদ্যা থেকে বেড়িয়ে আসতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ