Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

আশুলিয়ায় সুতা তৈরীর কারখার ১৫০ শ্রমিক ছাঁটাইয়ের অভিযোগ

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ৫:১৭ পিএম

সাভারের আশুলিয়ায় কারাখানা সাজানোর অজুহাতে একটি সুতা তৈরি কারাখানায় নোটিশ ছাড়াই ১৫০ জন শ্রমিককে কর্তৃপক্ষ ছাঁটাই করেছেন বলে অভিযোগ শ্রমিকদের। এঘটনায় কারখানাটির এক স্টাফ আশুলিয়া থানায় একটি সাধারন ডাইরী করেছেন।
বৃহস্পতিবার সকালে আশুলিয়ার কাঁইচাবাড়ী কামাল গেট এলাকার আলিফ গ্রুপের আলিফ ইউনিটেক্স স্পিনিং মিলের দেড়’শ শ্রমিককে বেতন ও বোনাস দিয়ে কারখানা থেকে বের করে দেন মালিকপক্ষ।
কারখানার শ্রমিকরা জানায়, সকালে তারা কাজে যোগ দিতে এতে সময় কারখানার মূল ফটক থেকে তাদের জানানো হয় সকাল ৯টার দিকে তাদের বেতন ও বোনাস দেওয়া হবে। পরে তাদের দেড়’শ শ্রমিককে কোনো রকম নোটিশ ও ছাড়াই শুধু চলতি (মে) মাসের ২২ দিনের বেতন ও বোনাস পরিশোধ করে ছাঁটাই করেন মালিকপক্ষ।
তারা আরও জানায়, এর আগেও গত দুই মাসে কারখানা কর্তৃপক্ষ অবৈধ ভাবে প্রায় তিন শতাধিক শ্রমিককে ছাঁটাই করেছে।
এ ব্যাপারে কারখানাটির ম্যানেজার মনিরুজ্জামান বলেন, কারখানার ওই ইউনিটে নতুন মেশিন প্রতিস্থাপন করা হবে। নতুন বিদ্যুৎ সংযোগ থেকে শুরু করে আধুনিকায়ন করতে যা করা দরকার তাই করা হবে। তাই শ্রমিকদের দুই মাস কোথাও থেকে ঘুরে আসতে বলা হয়েছে। দুই মাস পরে আবার তাদেরকেই নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়েছে।
তবে মালিকপক্ষ তাদের এধরণের কোন কথা ছাড়াই পাওনাদি পরিশোধ করে তাদের ছাঁটাই করেছেন বলে অভিযোগ তুলে বৃহস্পতিবার আশুলিয়া থানায় একটি সাধারন ডাইরী (নং-১৭৮৮) করেছেন কারখানাটির স্টোর অফিসার জাহান আলী।
আশুলিয়া থানার ওসি (তদন্ত) জাবেদ মাসুদ জানান, এঘটনায় কারখানাটির এক স্টাফ থানায় একটি জিডি করেছেন। বিষয়টি তদন্ত করে পরবর্তীতে এব্যাপারে জানা যাবে বলেও জানান তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ