Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

নিজ আসনে হারতে যাচ্ছেন রাহুল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ৬:২৭ পিএম

ভারতের লোকসভা নির্বাচনের ফল যখন একের পর এক ঘোষণা করা হচ্ছিল, তখন দেখা যাচ্ছে কংগ্রেসের দুর্গ বলে পরিচিত আমেথি থেকে হারতে বসেছেন দলটির সভাপতি রাহুল গান্ধী।

দেশটির কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী ও ভারতীয় জনতা পার্টির নেতা শ্রীমতি ইরানির কাছে সম্ভবত তিনি হেরেই যাচ্ছেন।

ষষ্ঠদফা ভোট গণনা শেষে স্মৃতি ইরানির চেয়ে ১১ হাজার ভোট পিছিয়ে রয়েছেন রাহুল। ২০০৪ সাল থেকে লোকসভা নির্বাচনে আমেথি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল।-খবর এশিয়া টাইমসের

যদি এ আসনে ইরানি জয়ী হন, তবে এটা হবে তার জন্য ঐতিহাসিক। এর আগের নির্বাচনে তিনি রাহুলের কাছে বিপুল ব্যবধানে হেরে গিয়েছিলেন।

এদিকে ভারতের হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লোকসভা নির্বাচনে নিজের বিজয় ঘোষণা করেছেন। বৃহস্পতিবার ফল ঘোষণা করা হলে গান্ধী পরিবারের ফিরে আসার আশাকে গুঁড়িয়ে দিয়ে ভূমিধস বিজয়ের দিকে এগোচ্ছেন মোদি।

বিজয় ঘোষণার পর একটি অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যৎ গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। প্রায় ষাট কোটি ভোট গণনা হওয়ার পর ভারতীয় নির্বাচন কমিশনের তথ্য বলছে, দেশটির নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৩০০টিতে বিজয়ী হয়েছেন বিজেপি।

ক্ষমতাসীন দলটির মূল প্রতিদ্বন্দ্বী কংগ্রেস পেয়েছে ৪৯টি আসন। প্রাথমিক গণনায় দেখা গেছে, নিম্নকক্ষে বিজেপি সংখ্যাগরিষ্ঠতার দিকে এগিয়ে যাচ্ছে। এছাড়া দলটির মিত্ররা আরও অর্ধশত আসন দখল করতে যাচ্ছেন।

বিজেপির সভাপতি অমিত শাহ বলছেন, আজকের ম্যান্ডেট বলছে-ভারতে পুরোপুরি বর্ণপ্রথা, স্বজনপ্রীতির মূলোৎপাটন ও উন্নয়নকে বেছে নিয়েছেন সাধারণ মানুষ।

নিজের বিপুল বিজয় নিশ্চিত করার পর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারত আবার জিতে গেল।

বিভিন্ন বিষয়ে টুইটের জন্য বেশ সুনাম থাকলেও বৃহ্স্পতিবার লোকসভা নির্বাচনের ভোট গণনার শুরুর পর থেকে মোদির কোনো পোস্ট ছিল না।

তবে সরকার গঠন করতে যতটা আসন লাগে, তার চেয়ে বেশি নিশ্চিত হওয়ার পর তিনি এ কথা বলেন।

টুইটে তিনি বলেন, আমরা একসঙ্গে বড় হই। সমৃদ্ধও হই একসঙ্গে। কাজেই একইসঙ্গে শক্তিশালী ও সম্মিলিতভাবে ভারত গড়ে তুলব। ভারত আবারও জিতে গেল।

নিজেকে চাওয়ালা পরিচয় দিয়ে বছর পাঁচেক আগে ভোটের লড়াইয়ে জিতে ভারতের মসনদে বসেছিলেন মোদি।

আর এবার ভোটের আগে শাসক পরিচয়ের বদলে নিজেকে চৌকিদার হিসেবে তুলে ধরেন তিনি।

বৃহস্পতিবার ভোট গণনায় দেখা যায়, কংগ্রেস পরিবারের প্রতিনিধি রাহুল গান্ধীর পরিবর্তে চৌকিদার মোদিতেই ভরসা খুঁজেছেন ভারতের প্রায় ৯০ কোটি ভোটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ