Inqilab Logo

ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

ভারতীয় ক্রিকেট বোর্ডের পরবর্তী সভাপতি সৌরভ?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ৬:৪২ পিএম

দীর্ঘ প্রতীক্ষার অবসান হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নির্বাচনের তারিখ ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটি। আগামী ২২ অক্টোবর হবে ভারতীয় বোর্ডের নির্বাচন। এই নির্বাচনে বিসিসিআই সভাপতি পদে আলোচনায় এসেছে সৌরভ গাঙ্গুলীর নাম।

ভারতীয় সংবাদমাধ্যমে খবর, বিসিসিআই সভাপতি পদে প্রার্থী হতে পারেন সৌরভ। তবে এ বিষয়ে এখনো মুখ খোলেননি ভারতীয় সাবেক অধিনায়ক। তিনি এখন ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সভাপতির দায়িত্ব পালন করছেন।

২০১৭ সালের জানুয়ারি থেকে ভারতীয় বোর্ড পরিচলনা করছে সুপ্রিম কোর্টের নিযুক্ত তিন সদস্যের কমিটি। নির্বাচন হলে আবার ক্ষমতা যাবে ক্রিকেট প্রশাসকদের হাতে।

ভারতীয় বোর্ডের নির্বাচন নিয়ে বিসিসিআইর প্রশাসনিক প্রধান বিনোদ রাই বলছেন, ‘আমাকে যখন সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নিয়োগ দেওয়া হয়েছিল, আমি বলেছিলাম, আমার ভূমিকাটা নাইটওয়াচম্যানের। কিন্তু আমাকে বড় দীর্ঘ সময় উইকেটে থাকতে হলো। আমি বিশ্বাস করি, গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রশাসকরা দেশের ক্রিকেট চালানোর অধিকারী।’

এর আগেও একবার সৌরভের নাম আলোচনায় এসেছিল। তখন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার সভাপতি পদে সৌরভকে সমর্থন দিয়েছিলেন। এ ব্যাপারে তিনি বলেছিলেন, ‘অনেক যোগ্য নাম রয়েছে, যাঁরা ভারতীয় ক্রিকেটে বড় ভূমিকা রাখতে পারেন। তবে আমার মতে, সৌরভ সভাপতি পদের জন্য যোগ্য ব্যক্তি।’

সৌরভের অধিনায়কত্বে ভারতীয় দল যখন সাফল্যের শিখরে চলে গিয়েছিল, সেই সময়ের কথা উল্লেখ করে সাবেক এই তারকা ক্রিকেটার বলেন, ‘আমার মনে আছে ১৯৯৯ ও ২০০০ সালে ভারতীয় দল ম্যাচ ফিক্সিং-কা-ে রীতিমতো জর্জরিত। সৌরভের হাতে সেই সময় অধিনায়কত্ব তুলে দেওয়া হয়েছিল। তাঁর অধিনায়কত্বে দলটি যেন একেবারেই বদলে গিয়েছিল।’

লোধা কমিটির রায় না মানায় ২০১৭ সালে সভপাতি অনুরাগ ঠাকুর ও সচিব অজয় শিরকেকে অপসারিত করেছিল সুপ্রিম কোর্ট। এর পর থেকে সুপ্রিম কোর্টের নিযুক্ত তিন সদস্যের কমিটি এই বোর্ড পরিচালনা করে আসছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ