Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

কড়াইল বস্তিতে প্যালিয়েটিভ সেবা কার্যক্রম পরিদর্শন বিএসএমএমইউ ভিসি’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ৭:৪৭ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া রাজধানীর বনানীর খামার বাড়ি কড়াইল বস্তিতে কমিউনিটি প্যালিয়েটিভ কেয়ার সেন্টারের (মমতাময় কড়াইল) চলমান প্যালিয়েটিভ সেবা কার্যক্রম পরিদর্শন করেছেন। বৃহষ্পতিবার (২৩ মে) পরিদর্শনের সময় বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. নিজামউদ্দিন আহমদ উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয় ও ওয়ার্ল্ড ওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এ্যালায়েন্স (ডাব্লিউএইচপিসিএ)-এর যৌথ উদ্যোগে ২০১৫ সালে ২ লক্ষাধিক মানুষের বসবাসকারী কড়াইল বস্তিতে বয়স্কদের মাঝে এই মহতী সেবা কার্যক্রম শুরু হয়। এ পর্যন্ত ৫ শতাধিক বয়স্ক রোগীর মাঝে এই চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয় ও ওয়ার্ল্ড চাইল্ড ক্যান্সার-এর যৌথ উদ্যোগে ওই বস্তিতে ২০১৭ সাল থেকে শিশুদের জন্যও এই সেবা কার্যক্রম চালু রয়েছে। এ পর্যন্ত ২৮ জন শিশুকে এই সেবা প্রদান করা হয়েছে, যাদের বয়স ৩ থেকে ১০ বছর। প্যালিয়েটিভ সেবা হলো নিরাময় অযোগ্য রোগীদের আমৃত্যু চিকিৎসাসেবা দানের মাধ্যমে রোগীদেরকে যতটা সম্ভব যন্ত্রণামুক্ত বা ব্যাথামুক্ত রাখা এবং রোগী যাতে স্বস্তি বা আরামবোধ করেন তা নিশ্চিত করা। এই সেবার আওতায় চিকিৎসাসেবার মাধ্যমে রোগীদের যতটা সম্ভব কষ্ট ও দুর্ভোগ লাঘবের এক মহতী অবিরাম প্রচেষ্টা চালিয়ে যাওয়া হয়।

কড়াইল বস্তিতে কমিউনিটি প্যালিয়েটিভ কেয়ার সেন্টার (মমতাময় কড়াইল) পরিদর্শনকালে ভিসিকে প্যালিয়েটিভ সেবার আওতাভুক্ত এক শিশু তার নিজের হাতের আঁকা চিত্রকর্ম উপহার দেন। এছাড়া শিশুদের লেখা একটি কবিতার বইও ভিসি’র হাতে ওই সেন্টারের পক্ষ থেকে উপহার হিসেবে দেয়া হয়। পরে ভিসি ডা. কনক কান্তি বড়–য়া প্যালিয়েটিভ সেবাগ্রহণকারী রোগীদের সাথে কথা বলেন ও তাঁদের চিকিৎসাসেবার খোঁজ-খবর নেন।

ডা. কনক কান্তি বড়–য়া কড়াইল বস্তির কমিউিনিটি প্যালিয়েটিভ কেয়ার সেন্টারের সেবা কার্যক্রম পরিদর্শন শেষে এ বিষয়ে অত্র বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন। এ সময় ওই বস্তিতে বসবাসকারী বাসিন্দারা সেখানে প্রাথমিক স্বাস্থ্যসেবা চালুর অনুরোধ করলে ভিসি সে বিষয়টিও বিবেচনার আশ্বাস দেন।

প্রফেসর ডা. নিজামউদ্দিন আহমদ জানান, চলতি বছরের এপ্রিল মাসে কড়াইল বস্তিতে কমিউনিটি প্যালিয়েটিভ কেয়ার সেন্টারে ওয়ার্ল্ড ওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এ্যালায়েন্স-এর অর্থায়নের সহযোগিতার মেয়াদ শেষ হয়েছে। তারপরও বিশ্ববিদ্যালয়সহ আরো কয়েকটি প্রতিষ্ঠান ও সংগঠনের সহায়তায় এই সেবা কার্যক্রম অব্যাহত আছে।

উল্লেখ্য, ক্যান্সার, স্ট্রোক ও প্যারালাইসিস, ¯œায়ুরোগ, দীর্ঘমেয়াদী শ্বাসকষ্ট, কিডনির অকার্যকারিতা, বার্ধক্যজনিত অসুস্থতা ও শয্যাশায়ী রোগীদের প্যালিয়াটিভ চিকিৎসা সেবা প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ