Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ১২:০৬ এএম

সমন্বিত টহল
ভারত ও মিয়ানমারের নৌবাহিনী ২০ মে থেকে তাদের বার্ষিক সমন্বিত সামুদ্রিক টহল (করপাট) শুরু করেছে। ২৮ মে পর্যন্ত এই টহল চলবে। সন্ত্রাস, অবৈধ মৎস শিকার, মাদক চোরাচালান, মানব পাচার, পোচি এবং দুই দেশের স্বার্থের জন্য ক্ষতিকর অন্যান্য তৎপরতা মোকবেলার জন্য ভারত ও মিয়ানমারের জাহাজ পোর্ট বেøয়ারে পৌঁছেছে। জাহাজগুলো আন্দামান এন্ড নিকোবার কমান্ডে দুই এদেশের অংশগ্রহণে অষ্টম ইন্দো-মিয়ানমার কোঅর্ডিনেটেড পেট্রলের (ইমকর) উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়। রয়টার্স।

স্যুপ বিস্ফোরণ
চীনের একটি রেস্তোরাঁয় খাবারের স্যুপ বিস্ফোরণের মতো এক আজব ঘটনা ঘটেছে। ঘটনাটি এখন ইন্টারনেটে ভাইরাল। ফুটন্ত স্যুপ ছিটকে পড়ে এক রেস্তোরাঁ কর্মীর মুখও ঝলসে গেছে। আর এই ঘটনার ভিডিও সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগের মাধ্যমে। ঘটনাটি ঘটেছে চীনের হাইদিলাও রেস্তোরাঁয়। স্যুপের টেবিলে খেতে বসা ছিল দুজন কাস্টমার; আর স্যুপ পরিবেশন করছেন এক নারী রেস্তোরাঁকর্মী। রয়টার্স।

বিনীত অনুরোধ
নিজেদের নাগরিকদের নাম ভুলভাবে না বলার জন্য বিশ্বের প্রতি বিনীত অনুরোধ জানিয়েছে জাপান। জাপানিদের নাম লেখার ক্ষেত্রে প্রথমে তাদের পারিবারের নাম এবং পরে ব্যক্তির নাম লেখা হয়। চীন ও কোরিয়াতে একই ধাঁচে ব্যক্তির নাম লেখা হয়। মঙ্গলবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো জানিয়েছেন, সরকার আশা করছে এখন থেকে প্রধানমন্ত্রীর নাম শিনজো আবে নয় বরং ‘আবে শিনজো লেখা হবে, যেমন লেখা হয় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের নাম।’ এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ