Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেনদেন বাড়লেও কমেছে মূল্যসূচক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কিছুটা বাড়লেও কমেছে প্রধান মূল্যসূচক। গতকাল ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে।
এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স দশমিক ৩৪ পয়েন্ট কমে ৫ হাজার ২৫০ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৯২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩২ পয়েন্টে দাঁড়িয়েছে।
মূল্যসূচকে এই উত্থানের দিনে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমে তার থেকে বেশি। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৪টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৭টির।
মূল্যসূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমার দিনে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৪৮ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯০ কোটি ৫৪ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৮ কোটি ৯৪ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স দশমিক ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৭০৮ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২৩ লাখ টাকার। লেনদেন অংশ নেওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমেছে মূল্যসূচক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ