Inqilab Logo

ঢাকা, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী।

চট্টগ্রাম-কক্সবাজারের মধ্যে রেল সংযোগ নির্মাণে চুক্তি স্বাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ১২:১৫ এএম

চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে ডুয়েল গেজ রেল সংযোগ নির্মাণে সহযোগিতা দিতে ৪০০মিলিয়ন মার্কিন ডলার অর্থায়নে সরকার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। গতকাল বৃস্পতিবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ইআরডি ভবনে নিজ নিজ পক্ষে এই চুক্তিতে সাক্ষর করেন।
কর্মকর্তারা বলেন, এসএএসইসি চট্টগ্রাম কক্সবাজার রেলওয়ে প্রকল্পে এডিবির ১.৫ বিলিয়ন ডলার ঋণের এটি দ্বিতীয় কিস্তি। তারা বলেন, বাণিজ্য ও পর্যটন বাড়াতে চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে ১০২ কিলোমিটার ট্রেন লাইনের প্রায় ২৭ শতাংশ ঋণের অর্থায়নে সম্পন্ন হবে।
এক বিবৃতিতে এডিবি’র মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশে নিরাপদ, সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব রেলওয়ে যোগাযোগ উন্নয়নে সহযোগিতা দিতে এডিবি অঙ্গীকারাবদ্ধ। নতুন এই রেল সংযোগ ২০২৩ সালে চালু হবে এবং ২০২৪ সাল নাগাদ এই চট্টগ্রাম ও কক্সবাজার রেলপথে ২.৯ মিলিয়ন যাত্রী পরিবহনে সক্ষম হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ