Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আগের চেয়ে ক্ষুধার্ত আমলা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ৪:১০ পিএম

দিকে তার লড়াইটা ছিল বিরাট কোহলির সাথে। অনেক ক্ষেত্রে কোহলির চেয়েও এগিয়ে ছিলেন হাসিম আমলা। মাঝের সময়টা দুজনের কেটেছে ভিন্ন রকম। কোহলির ব্যাটে যেখানে ছুটেছে রানের ফুলঝুরি, সেখানে আমলাকে বাজে ফর্মের কারণে বাদ পড়তে হয়েছে দল থেকে। সব ভুলে দলে ফিরে আসন্ন বিশ্বকাপকে নতুন চ্যালেঞ্চ হিসেবে নিচ্ছেন দক্ষিণ আফ্রিকান তারকা ব্যাটসম্যান। আগের যে কোন সময়ের সময়ের চেয়ে নিজে এখন অনেক বেশি ক্ষুধার্ত বলে দাবী করেছেন এই টপ অর্ডার।
আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৮ হাজারের বেশি রানের মালিক আমলা এক সময় ছিলেন প্রোটিয়া ব্যাটিং লাইন আপের মূল স্তম্ভ। কিন্তু বাজে ফর্মের কারণে দলে নিজের স্থান হারান। চলতি বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ওয়ানডে সিরিজ মিস করলে সহ-অধিনায়ক কুইন্টন ডি ককের সঙ্গে ওপেনিং জুটি গড়েন আইডেন মার্করাম। এরপর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগও (আইপিএল) মিস করা আমলা বলেন, দীর্ঘ বিরতি তাকে খেলাটিতে ধারালো হতে সাহায্য করেছে। আইসিসিকে দেওয়া এক সাক্ষাতকারে আমলা বলেন, ‘এমন অনেক কিছুই ঘটে যা আপনি প্রত্যাশা করেন না। সম্প্রতি বিষয়গুলো এমনভাবে ঘটেছে যা আমি অনুমান করিনি। তবে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি- যা কিছু ঘটে ভালর জন্যই ঘটে। বেশ কিছু দিন আমি দূরে ছিলাম এবং এখন সত্যিই আমি ভাল কিছু করার জন্য প্রস্তুত।’ দ্রুততম দুই থেকে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করা এই ব্যাটসম্যান বলেন, ‘আগের চেয়ে এখন আমি অনেক বেশি ক্ষুধার্ত-তাতে কোন সন্দেহ নেই। এ জার্সি আমাকে গর্বিত করেছে। কিন্তু কিছু দিন দূরে থাকা আমাকে আরো শক্তিশালী করে ফিরিয়েছে।’ টেস্টে একমাত্র প্রোটিয়া ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরি করেচিলেন ইংল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষেই। সেকথা স্বরণ করেন আমলা, ‘এটা আমার তৃতীয় বিশ্বকপ। সুতরাং এ বিষয়ে আমি পুরোপুরি অবগত। ইংল্যান্ডের মাটিতে আমার শক্তিশালী রেকর্ড রয়েছে এবং এখানে আসাটা আমি সব সময় উপভোগ করি।’ তিনি বলেন,‘ সম্প্রতি আমরা ইংল্যান্ডের মাটিতে খেলেছি এবং তাদের বিপক্ষে আমাদের কিছু সাফল্য আছে। আমি তাদের বিপক্ষে ভালও করেছি।’
আমলার বিশ্বাস আন্ডারডগ খেতাব তার দলের জন্য ভাল হবে, ‘এ বছর আপনারা বড় নামগুলো দেখছেন না, যে কারণে আমাদের ওপড় ফোকাসটা নেই। তবে এর মধ্যে ভাল কিছুও আছে। আমাদের জয় সম্পর্কে অতীতের তুলনায় এবার খুব কমই আলোচনা হচ্ছে। আমি মনে করি আমাদের পাফরমেন্সে তার একটা ভুমিকা ছিল। দিন শেষে আমরা সেরাটাই উজাড় করে দিই এবং জয়ের জন্য খেলি। মুল কথা হচ্ছে এবারের বিশ্বকাপে আমাদের নিয়ে খুব বেশি আলোচনা নেই, মানে প্রত্যাশা কম। তবে দল হিসেবে আমরা ভাল করতে পারি।’
দক্ষিণ আফ্রিকার হয়ে এর আগে দুই বিশ্বকাপে অংশ নিয়েছেন ৩৬ বছর বয়সী আমলা। তবে দুবারই কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছে তাদেরকে।
ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা টুর্নামেন্ট ফেবারিট স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ৩০ মে উদ্বোধনী ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে দক্ষিণ আফ্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমলা

১৬ জানুয়ারি, ২০১৯
১৮ সেপ্টেম্বর, ২০১৭
১১ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন