Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রস্তুতি ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ৪:৫১ পিএম

বিশ্বকাপ শুরুর আগে শেষবারের মত ঝালিয়ে নিতে আজ থেকে শুরু হয়েছে দলগুলোর মধ্যে প্রস্তুতি ম্যাচ। প্রতিটা দল দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে। প্রস্তুতি ম্যাচে আজ মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা এবং পাকিস্তান-আফগানিস্তান। নিজেদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে আগামীকাল মুখোমুখি হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। সাউদাম্পটনের রোজ বোলে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে।
একই দিনে সময়ে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেরে প্রথম প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে আসরের অন্যতম ফেভারিট ভারত।
দুর্দান্ত ফর্মে রয়েছে ইংল্যান্ড। ওয়ানডে ক্রিকেটে বর্তমান এক নম্বর দল তারা। গেল সপ্তাহে নিজেদের মাটিতে পাকিস্তানকে পাঁচ ম্যাচের সিরিজে নাস্তানাবুদ করে ৪-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় ইয়োইন মরগানের দল। পুরো সিরিজেই পাকিস্তানের উপর আধিপত্য বিস্তার করে খেলেছে তারা। এমনকি গেল তিন বছর যাবত ওয়ানডে ক্রিকেটে প্রতাপশালী এক দলে পরিণত হয়েছে ইংল্যান্ড।
তাই এবার দেশের মাটিতে নিজেদের কন্ডিশনে আসন্ন বিশ্বকাপে সেরাটা দিতে উদগ্রীব হয়ে আছে ইংল্যান্ড। এমনটাই বলেন ইংলিশ অধিনায়ক মরগান, ‘বিশ্বকাপে আমরা ভালো পারফরমেন্স করতে চাই। আমাদের এবারের দলটি অনেক বেশি ভারসাম্যপূর্ণ। এই দলটিই গেল তিন বছর ধরে এক সাথে খেলছে। খুব বেশি পরিবর্তন হয়নি। তাই আমাদের বোঝাপড়াও খুব বেশি। মূল লড়াইয়ে নামার আগে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ। খুবই গুরুত্বপূর্ণ এই ম্যাচ দু’টি। নিজেদের আরও ভালোভাবে ঝালিয়ে নেয়ার সুযোগ পাবে সবাই। আমরাও এই সুযোগ কাজে লাগাতে চাই।’
২০১৭ সালের জানুয়ারিতে ওয়ানডে ফরম্যাটে সাফল্য পায় অস্ট্রেলিয়া। এরপর দীর্ঘ দিন কোন দ্বিপক্ষীয় সিরিজ ও টুর্নামেন্টে জয়ের স্বাদ পায়নি অজিরা। কিন্তু বিশ্বকাপের আগ মূর্হুতে হঠাৎ করেই ঘুড়ে দাঁড়িয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। অ্যারন ফিঞ্চের অধীনে ভারতের মাটিতে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও শেষ তিন ম্যাচ জিতে সিরিজ নিজেদেরে করে নেয় অস্ট্রেলিয়া। এরপর সংযুক্ত আরব আমিরাতে পাঁচ ম্যাচের সিরিজে তারা পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে। শেষ দু’টি দ্বিপক্ষীয় সিরিজের পারফরমেন্সে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেয়েছে অস্ট্রেলিয়া। এছাড়া বল টেম্পারিং কেলেঙ্কারীর দায়ে নিষিদ্ধাদেশ কাটিয়ে দলে ফিরেছেন দুই তারকা খেলোয়াড় স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। আসন্ন বিশ্বকাপে শিরোপা ধরে রাখতে তাই বদ্ধ পরিকর বর্তমান চ্যাম্পিয়নরা।
এর আগে প্রস্তুতিমূলক ম্যাচে ভালো করতে চান অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চ, ‘বিশ্বকাপের আগে প্রস্তুতিমূলক ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। দু’টি ম্যাচ দিয়ে নিজেদের অবস্থা ভালোভাবে বুঝতে পারা যায়। প্রস্তুতিমূলক হলেও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য বড় পরীক্ষা। দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে জয়ের লক্ষ্য থাকবে আমাদের।’
ইংল্যান্ডের দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচ ২৭ মে লন্ডনে আফগানিস্তানের বিপক্ষে। একই দিন শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন