Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

সামিট এলএনজি স্থানান্তর প্রক্রিয়া শেষ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ৫:১৯ পিএম

বঙ্গোপসাগরের মহেশখালি উপকূল থেকে ৬ কিলোমিটার দুরে জাহাজ থেকে জাহাজে (এসটিএস) এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) স্থানান্তর প্রক্রিয়া শেষ করেছে সামিট। সামিটের এফএসআরইউ (ভাসমান এলএনজি টার্মিনাল) ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল থেকে ১ লাখ ৫৯ হাজার ঘনমিটার এলএনজি গ্রহণ করে। বৃহস্পতিবার (২৩ মে) রাত ৯টায় এই প্রক্রিয়া শেষ করা হয়েছে বলে শুক্রবার (২৪ মে) সামিটের পক্ষ থেকে জানানো হয়েছে।

পেট্রোবাংলা এবং রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল) এর চেয়ারম্যান মো. রুহুল আমীন বলেন, পেট্রোবাংলার পক্ষ থেকে আরপিজিএল কর্তৃক কমিশনকৃত সামিটের জাহাজ-থেকে-জাহাজে এলএনজি স্থানান্তর প্রক্রিয়া সফলভাবে শেষ হওয়ায় আমরা খুশি।

সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, আমরা নির্ধারিত সময়ে বিদ্যু প্রকল্প, এলএনজি প্রকল্প শেষ করে বাংলাদেশের সক্ষমতার প্রমাণ করবার সুযোগের জন্য অত্যন্ত কৃতজ্ঞ। সামিটের প্রত্যেকটি প্রকল্প বাংলাদেশের প্রযুক্তিগত দক্ষতা এবং বাস্তবায়নের সক্ষমতার প্রমাণ।

সামিটের পক্ষ থেকে জানানো হয়, এলএনজি বহনকারি জাহাজ ‘ক্রিয়োল স্পিরিট’ আলজেরিয়ার বেথেইউয়া থেকে এই এলএনজি বহন করে নিয়ে এসেছে। পেট্রোবাংলার পক্ষ থেকে আরপিজিসিএল (রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড) সফলভাবে এই স্থানান্তর প্রক্রিয়া প্রত্যায়ন করেন। পরবর্তী এসটিএস স্থানান্তর এই বছরে জুনের প্রথম দিকে নির্ধারণ করা হয়েছে। ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল থেকে এই এলএনজি কেনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সামিট

২৪ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ