Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

গুজরাতের কোচিং সেন্টারে আগুন, নিহত ১৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ৮:৩৪ পিএম

ভারতের গুজরাটের সুরাটে একটি কোচিং সেন্টারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার বিকেলের এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত আগুনে ১৯ শিক্ষার্থীর মৃত্যুর খবর পাওয়া গেছে। বেশির ভাগ শিক্ষার্থীর বয়স ছিল ১৪ থেকে ১৭ বছরের মধ্যে।

সুরাটের সারতানা এলাকার তক্ষশীলা মার্কেট কমপ্লেক্সের তিনতলায় কোচিং সেন্টারটির অবস্থান। শুক্রবার ওই কমপ্লেক্সেরই তিন ও চারতলায় আগুন লাগে। কিছুক্ষণের মধ্যেই সেই আগুন ছড়িয়ে পড়ে। আতঙ্কে ওই বহুতলের উপর থেকে ঝাঁপ দেয় ওই কোচিং সেন্টারের ছাত্ররা।

ঘটনার পরই বিষয়টি নিয়ে তৎপর হয় গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। তিনি গোটা বিষয়টি তদন্ত করার নির্দেশ দিয়েছেন। আগুনে মৃতদের পরিবারকে চার লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছেন। আগুনের জেরে ঝাঁপ দেওয়ার ওই ঘটনা ক্যামেরা বন্দি করেন ওই মার্কেট কমপ্লেক্সের নীচে থাকা লোকজন। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় আপলোড হতেই ছড়িয়ে পড়ে আতঙ্ক।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, সুরাটের ওই কোচিং সেন্টারে অগ্নিকাণ্ডের মাত্রা ব্যাপক ছিল। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওচিত্রে দেখা গেছে, অনেক শিক্ষার্থী প্রাণ বাঁচাতে ভবনের জানালা দিয়ে ঝাঁপ দিচ্ছে। স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটার দিকে আগুনের সূত্রপাত হয়।

সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা বলছেন, অগ্নিকাণ্ডের সূত্রপাত কীভাবে হয়েছিল, সেই বিষয়ে তাৎক্ষনিকভাবে কিছু জানা যায়নি। আগুনের ধোঁয়ায় চারপাশ ছেয়ে যায়। স্থানীয় ফায়ার সার্ভিসের ১৯টি ফায়ার ইঞ্জিন আগুন নেভাতে কাজ শুরু করে। এক দমকল কর্মকর্তা বলেন, ‘ভবনের চতুর্থ ও পঞ্চম তলায় ছিল শিক্ষার্থীরা। অনেকে আগুন ও ধোঁয়া থেকে বাঁচতে জানালা দিয়ে লাফ দেয়। অনেককেই উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। আগুন পুরোপুরি নেভানোর কাজ চলছে।

এ ঘটনায় সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘সুরাটে অগ্নিকাণ্ডের ঘটনায় আমি শোকাহত। সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে আছি। আশা করি আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোচিং সেন্টার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ