Inqilab Logo

ঢাকা, রোববার ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬, ১২ শাওয়াল ১৪৪০ হিজরী।

নাক গলানোর অধিকার যুক্তরাষ্ট্রের নেই

দক্ষিণ চীন সাগর নিয়ে নিষেধাজ্ঞার ব্যাপারে বেইজিংয়ের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৯, ১২:০৬ এএম

দক্ষিণ ও পূর্ব চীন সাগরে বেইজিং’র ‘বৈধ’ তৎপরতার কারণে দেশটির ওপর যেকোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে আমেরিকাকে সতর্ক করে দিয়েছে চীন। সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং শুক্রবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে সতর্ক করে দিয় বলেন, দক্ষিণ ও পূর্ব চীন সাগরে তৎপরতা চালানোর জন্য চীনা প্রতিষ্ঠান ও নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে তা বেইজিং-ওয়াশিংটন সম্পর্কের মারাত্মক অবনতি ঘটাতে পারে। লু ক্যাং বলেন, দক্ষিণ ও পূর্ব চীন সাগর বেইজিংয়ের অবিচ্ছেদ্য অংশ এবং এখানে চীন যেকোনো তৎপরতা চালাতে পারে। এ বিষয়ে নাক গলানোর কোনো অধিকার আমেরিকার নেই। সম্প্রতি মার্কিন কংগ্রেসের একদল সদস্য দক্ষিণ ও পূর্ব চীন সাগরকে কেন্দ্র করে বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিল তৈরির চিন্তাভাবনা করছেন বলে খবর বের হয়েছে। ওই বিলের খসড়ায় বলা হয়েছে, চীনা যেসব প্রতিষ্ঠান ও নাগরিক ওই দুই সাগরে তৎপরতা চালাবে আমেরিকায় তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হবে। দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে বেইজিংয়ের সঙ্গে তাইওয়ান, ভিয়েতনাম, ফিলিপাইন ও ব্রুনাইয়ের মতবিরোধ রয়েছে। চীন ওই সাগরের ৯০ শতাংশ মালিকানা দাবি করছে। অন্যদিকে পূর্ব চীন সাগরের মালিকানা নিয়ে জাপানের সঙ্গে চীনের মতবিরোধ রয়েছে। পূর্ব চীন সাগরে অবস্থিত কিছু দ্বীপ তেল ও গ্যাস সম্পদে সমৃদ্ধ। এই দুই সাগর নিয়ে আঞ্চলিক দেশগুলোর সঙ্গে চীনের এই বিরোধে আমেরিকা অযাচিত হস্তক্ষেপ করছে। পার্সটুডে।



 

Show all comments
  • NI Nakib Patuary ২৫ মে, ২০১৯, ২:১০ এএম says : 0
    ..যে করেই হোক আমেরিকার পতন ঘটাতে হবে.।
    Total Reply(0) Reply
  • Azizul Islam ২৫ মে, ২০১৯, ২:১০ এএম says : 0
    মুসলিমদের শত্রু চীন, উইঘুরের কি খবর??? চীন সবচেয়ে বেশি মুসলিম হত্যা করেছে, তবুও থেমে নেই চীনে মুসলিমদের অগ্রযাত্রা চীনের যুবকদের কাছে সবচেয়ে জনপ্রিয় ধর্ম ইসলাম।
    Total Reply(0) Reply
  • Azizul Islam ২৫ মে, ২০১৯, ২:১০ এএম says : 0
    মার্কিন মোড়লিপনা আর কতোদিন???
    Total Reply(0) Reply
  • বাবুল ২৫ মে, ২০১৯, ৯:৪০ এএম says : 0
    আধিপত্যের এই লড়াই কখনও শেষ হবে না।
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ২৫ মে, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    বেশি বাড়াবাড়ির কারণেই আমেরিকার পতন হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন