Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।
শিরোনাম

পথে গাড়ি থামিয়ে আরবদের ইফতার আতিথেয়তা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৯, ১২:০৬ এএম

মহাগ্রন্থ আল-কোরআন নাযিলের মাস রমজান। মর্যাদা, গুরুত্ব ও ফজিলতের দিক দিয়ে প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমানের জন্য মাহে রমজান এক নেয়ামত। আর মহিমান্বিত এই মাসে সিয়াম সাধনারত সংযমী মানুষদের প্রতি আরবদের যে কী অপার শ্রদ্ধাবোধ, তাদের ইফতার আতিথেয়তার গুণ সম্পর্কে চোখে না দেখলে বুঝা যাবে না।
বিশেষ করে ইফতারের সময় একজন অন্যজনকে প্রাধান্য দেয়া কিংবা ইফতারে শরিক করানো দেখলে মনে হবে যেন হাজার বছর ধরে বংশ পরম্পরায় ধারণ করা ইফতার আতিথেয়তার গুণটি আরবরা এখনো ধরে রাখার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন পুরোদমে। প্রতি রমজানের মতো এবারও আরব আমিরাতে সরকারি ও বেসরকারিভাবে পাড়া-মহল্লায় কিংবা বড় বড় মসজিদের পাশে তাঁবু টাঙিয়ে বিশাল প্যান্ডেল বানিয়ে ইফতার আয়োজন করা হয়েছে।
পাশাপাশি আরবদেরকে রাস্তায় রাস্তায় গাড়ি থামিয়েও নামিদামি হরেক রকম ইফতারের প্যাকেট বিতরণ করতে দেখা যায়। এ যেন আল্লাহর নৈকট্য লাভে সিয়াম সাধনায় লিপ্ত সংযমী মানুষদের প্রতি আরবদের অপার শ্রদ্ধাবোধের বহিঃপ্রকাশ। এ ছাড়া মহিমান্বিত এই মাসে আরবরা অকৃপণভাবে দু’হাত ভরে দান-সদকা করে থাকেন। আল্লাহর পথে দানের এ প্রতিযোগিতা যেন ভোগ নয় ত্যাগেই সুখ তার বাস্তব অনুশীলন।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ