Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসআইবিএলের ৬ কোটি টাকা আত্মসাতের মামলায় জেল হাজতে ব্যবসায়ী খোকন

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৯, ৩:২৫ পিএম | আপডেট : ৪:২৭ পিএম, ২৫ মে, ২০১৯

সংঘবদ্ধভাবে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল ) এর বগুড়া শাখার ৩১ কোটি ১৮ লাখ ৪৯ হাজার টাকা লোপাটের মামলায় গ্রেফতার হয়েছেন ব্যবসায়ী মাকসুদুল আরম খোকন। গত শুক্রবার রাতে শহরের নামাজগড় এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। পারিবারিক প্রভাবের কারণে পুলিশ গ্রেফতারের বিষয়টি গোপন রেখে শনিবার তাকে জেল হাজতে পাঠিয়ে দেয়। তবে স্যোশাল মিডিয়া ফেসবুক আইডির একটি স্ট্যাটাস থেকে খবরটি জেনে মিডিয়া কর্মীরা পুলিশের বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করলেও পুলিশ এই গ্রেফতারের ব্যাপারে কিছু জানাতে চায়নি। খোকন আওয়ামীলীগের রাজনীতির সাথেও জড়িত এবং সে বগুড়া জেলা যুবলীগের বিগত কমিটির সদস্য ছিল ।

তবে দু’দকের উপ পরিচালক আমিনুল ইসলাম মোবাইল ফোনে জানান , ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলার চার্জশিট ভুক্ত ওয়ারেন্টের আসামি মেসার্স মাসফা এন্টারপ্রাইজের মালিক মাকছুদুল আলম খোকন নিয়ম মেনে আদালতে আত্মসমর্পণ না করায় পুলিশ ওয়ারেন্ট তামিলের অংশ হিসেবে তাকে গ্রেফতার করেছে ।

উল্লেখ্য ৪০ কোটি ৮৩ লাখ ৭৬ হাজার অর্থ আত্মসাতের অভিযোগ এনে ২০১১ সালের ৩০ নভেম্বর সোশ্যাল ইসলামী ব্যাংকের বগুড়া শাখার ব্যবস্থাপক শফিকুল ইসলাম বগুড়া সদর থানায় ২২ জনের বিরুদ্ধে মামলা করেন। পরে দুদক মামলাটি তদন্ত করে ৯ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করে আর আত্মসাৎকৃত টাকার অংশ দাঁড়ায় ৩১ কোটি ১৮ লাখ ৪৯ হাজার টাকা ।

চার্জশিটের বিবরণ অনুযায়ী, ২০০৮ সালের ২৩ অক্টোবর থেকে ২০১১ সালের ৩ নভেম্বর পর্যন্ত একটি সংঘবদ্ধ জালিয়াত চক্রের হোতা হিসেবে ব্যাংকের বগুড়া শাখার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ব্যবস্থাপক (সাময়িক বরখাস্ত) রফিকুল ইসলাম, গাইবান্ধার গোবিন্দগঞ্জ শাখার ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (সাময়িক বরখাস্ত) মো. আতিকুল কবির, বগুড়া শাখার জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা (সাময়িক বরখাস্ত) মো. মাহবুবুর রহমানের যোগসাজশে ব্যাংকের গ্রাহকদের হিসাব থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেন।
আত্মসাৎকৃত অর্থের মধ্যে মাকসুদুল আলম খোকন একাই আত্মসাৎ করেন ৬ কোটি টাকা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মসাত

২০ ফেব্রুয়ারি, ২০২২
২১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ