Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বাংলা সাহিত্যের শক্তিমান কবি ছিলেন নজরুল

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৯, ১২:০৩ এএম

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, কবি কাজী নজরুল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ। তার কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষন ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলেছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তাঁর গান ও কবিতা ছিল প্রেরণার উৎস। গতকাল চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে প্রথমবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র একথা বলেন।
সিটি মেয়র বলেন, কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্য জগতে এক শক্তিমান কবি হিসেবে আবির্ভূত হন। তিনি বলেন, কবি নজরুলের রচনায় ধ্বনিত হয়েছে শোষিত, বঞ্চিত মানুষের মুক্তির বার্তা। মানবতার মুক্তির পাশাপাশি সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা ও কুসংস্কারের বিরুদ্ধে সোচ্চার ছিলেন নজরুল।
নগরীর থিয়েটার ইনস্টিটিউটে চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, পূর্ব বাকলিয়া সিটি কর্পোরেশন কলেজের অধ্যক্ষ আবু তালেব বেলাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নজরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ