Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

মেসির ‘ছক্কা’

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৯, ১২:৩৯ এএম

টানা তৃতীয় ও সবমিলিয়ে ষষ্ঠবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু জিতেছেন লিওনেল মেসি। দুটোই রেকর্ড। তাতে বার্সেলোনা অধিনায়ক নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। এতসব কীর্তির আনন্দ অবশ্য ছুঁয়ে যাচ্ছে না আর্জেন্টাইন মহাতারকাকে। লিভারপুলের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে বিশাল হারের ক্ষত তাকে এখনও তাড়া করে বেড়াচ্ছে।

গতপরশু ফরাসি লিগ ওয়ানের এবারের মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে মেসির গোল্ডেন শু জয়ও নিশ্চিত হয়ে যায়। কেননা ফরাসি চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে শেষ পর্যন্ত টিকেছিলেন মর্যাদাপূর্ণ পুরস্কারটি জেতার দৌড়ে। তবে মেসিকে টপকে যেতে তার দরকার ছিল পাঁচ গোল। তা তো হয়ইনি, উল্টো এমবাপে একবার লক্ষ্যভেদ করলেও রেইমসের কাছে পিএসজি ম্যাচটা হেরে গেছে ৩-১ গোলে। ফলে ৩৩ গোল নিয়ে ২০১৮-১৯ মৌসুম শেষ করেছেন এমবাপে। আর লা লিগায় ৩৪ ম্যাচে ৩৬ গোল করে গোল্ডেন শুটা নিজের কাছেই রেখে দেওয়ার বন্দোবস্ত আগে থেকেই সেরে রেখেছিলেন মেসি। ১৯৬৮ সালে গোল্ডেন শু প্রবর্তনের পর তিনিই প্রথম ফুটবলার হিসেবে টানা তিনবার এটি জিতলেন।

গেল দুই মৌসুমে ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলদাতা হওয়ার আগে ২০০৯-১০, ২০১১-১২ ও ২০১২-১৩ মৌসুমেও গোল্ডেন শু জিতেছিলেন মেসি। তার কাছাকাছি আছেন ক্রিস্তিয়ানো রোনালদো। পর্তুগিজ ফরোয়ার্ড এই পুরস্কার জিতেছেন চারবার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসির

১৮ ফেব্রুয়ারি, ২০১৯
৮ নভেম্বর, ২০১৬
২৪ সেপ্টেম্বর, ২০১৬
১৪ জুলাই, ২০১৬

আরও
আরও পড়ুন