Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

নাটোরে শিশু খাদ্য বিপণন আইন বিষয়ে উদ্বুদ্ধকরণ সভা

নাটোর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৬ এএম

মাতৃদুগ্ধ বিকল্প শিশু খাদ্যের বিপনন নিয়ন্ত্রণ আইন বিষয়ে উদ্বুদ্ধকরণ সভা নাটোরে অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকালে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন আয়োজনে নাটোর সদর উপজেলা স্বাস্থ্য কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় মাতৃদুগ্ধ বিকল্প শিশু খাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারের সরঞ্জামাদি (বিপনন নিয়ন্ত্রণ) আইন-২০১৩ ও বিধিমালা-২০১৭ এবং এর প্রয়োগিক দিক পাওয়ার পয়েন্টে উপস্থাপন করে বলা হয়, প্রকাশ্যে বিকল্প শিশু খাদ্য প্রদর্শন ও বিপনন নিষিদ্ধ। মা মারা যাওয়া, অন্য মায়ের দুধ পাওয়া না যাওয়া এবং যথাযথ ব্যবস্থা গ্রহনের পরও মায়ের দুধ নিঃসরন না হওয়ার প্রেক্ষাপটেই শুধুমাত্র শিশুকে বিকল্প শিশু খাদ্য দেয়া যাবে।
সভায় বক্তারা বলেন, শারিরিক ও মানসিক বিকাশের জন্যে শিশুর জন্মের এক ঘন্টার মধ্যে মায়ের শালদুধ, ৬ মাস পর্যন্ত শুধু মায়ের দুধ এবং ২ বছর পর্যন্ত মায়ের দুধ খাওয়ানোর ওপর গুরুত্ব প্রদান করতে হবে। শুধুমাত্র শালদুধ খাওয়ানোর মাধ্যমে ৩১ ভাগ নবজাতকের মৃত্যু হার কমানো সম্ভব। মায়ের দুধ শিশুকে ডায়রিয়া, নিউমোনিয়া, কান পাকা ও সংক্রামক রোগ থেকে রক্ষা করে। মায়ের দুধ শিশুকে খাওয়ানো হলে মায়ের স্তন ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং স্থুলতা হওয়ার সম্ভাবনা কমে এবং সন্তান প্রসবের পরবর্ত্তী ছয় মাস পর্যন্ত সময়ে পরবর্তী গর্ভধারনের সম্ভাবনা কম থাকে। সর্বোপরি মায়ের দুধ খাওয়ালে মা ও শিশুর মধ্যে ভালবাসার সম্পর্ক স্থাপন হয়।
স্বাস্থ্য প্রতিষ্ঠান ও জনবহুল স্থানগুলোতে ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন এবং আইনের বিষয়ে সংশ্লিষ্ট সকল পক্ষকে অবহিতকরণের উপর গুরুত্ব আরোপ করেন সভার বক্তারা।
নাটোর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. রতন কুমার সাহার সভা প্রধানের দায়িত্ব পালন করেন। বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভ‚মি) আবু হাসান, জেলা তথ্য কর্মকর্তা মো. মিজানুর রহমান, নাটোর এম কে অনার্স কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, নাটোর সদর উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান কামরুন্নাহার কাজল, নাটোর প্রেসক্লাবের সভাপতি মো. জালাল উদ্দিন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ সেলিম উদ্দিন, ড্রাগ সুপার মাখনুওন তাবাসসুম, বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের বিভাগীয় সমন্বয়কারী আমানুল ইসলাম প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন