Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

কৃষক থেকে ধান ক্রয়ের দাবিতে সৈয়দপুরে মানববন্ধন

সৈয়দপুর (নীলফামারী) থেকে নজির হোসেন নজু | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৬ এএম

নীলফামারীর সৈয়দপুরে সরকার নির্ধারিতমূল্যে ইউনিয়ন পর্যায়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবিতে মানববন্ধন হয়েছে। গতকাল বাংলাদেশ কৃষক খেতমজুর সমিতি নীলফামারী জেলা শাখার উদ্যোগে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
‘কৃষক বাঁচাও, দেশ বাঁচাও’ শ্লোগানে সামনে রেখে সৈয়দপুর প্রেস ক্লাবের সামনে শহীদ ডা. জিকরুল হক সড়কে বিকেল ৪টা থেকে ঘন্টাব্যাপী মানববন্ধনের আয়োজন করা হয়। এতে বাংলাদেশ কৃষক খেতমজুর সমিতি নীলফামারী জেলা শাখার বিপুল সংখ্যক নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।
মানববন্ধন চলাাকলে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষক খেতমজুর সমিতির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট তুষার কান্তি রায়ের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য বলেন সংগঠনের কেন্দ্রীয় নজরুল ইসলাম, নীলফামারী জেলা শাখার আহবায়ক স্মরণীকান্ত রায়, স্থানীয় কৃষক নেতা মো. আলী হোসেন, মোফাজ্জল হোসেন ও শফিকুল আলম প্রমুখ।
মানববন্ধনের আলোচনা সভায় বক্তরা বলেন, বর্তমানে ইরি বোরো মৌসুমে ধান কাটা মাড়াইয়ের ভর মৌসুম চলছে। অথচ কৃষকদের কষ্টার্জিত ধানের মূল্য নেই। বর্তমান বাজারে প্রতি মন ধানের ক্রয়মূল কৃষকদের উৎপাদিত খরচের তুলনায় অনেক কম। ফলে কৃষকরা তাদের উৎপাদিত ধানে প্রতিমনে লোকসান গুনতে গুনছেন। কৃষকরা দিন রাত মাথার ঘাম পায়ে ফেলে ধারদেনা করে ফসল উৎপাদন করেও ধানের ন্যায্য মূল্য পাচ্ছেন না। আবার সরকারিভাবে ধান, চাল যে মূল্যে সংগ্রহ করা হচ্ছে, সে সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত কৃষকরা। এ অবস্থায় অনেক জায়গায় কৃষকরা মনের ক্ষোভে, দুঃখে জমিতে ধান ক্ষেতে আগুন দিচ্ছেন। তাই কৃষকদের ফসলের ন্যায্য মূল্যে দিতে বক্তারা কৃষকদের ফসলের মূল্য দিতে সরকার নির্ধারিত মূল্যে ইউনিয়ন পর্যায়ে সরসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন