Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

কবি ও কণ্ঠশিল্পী ড. কাফি শেখের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৬ এএম

আজ কবি ও কণ্ঠশিল্পী ড. কাফি শেখের ৫৩তম জন্মদিন। ১৯৬৬ সালের এই দিনে তিনি মানিকগঞ্জ জেলার কৃষ্ণপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিংয়ে এমবিএ করেন। ২০১৬ সালের মার্চে মিউজিকে পিএইচডি করেন। তার গবেষণার বিষয় ছিল ‘বাংলাদেশের দেশজ সঙ্গীতে প্রেমের বিস্তৃতি’। ১৯৮৪ সালে ঢাকা কলেজে পড়াকালীন তার প্রথম কবিতার বই ‘লাল গোলাপের রক্ত’ বের হয়। এ পর্যন্ত প্রকাশিত ২০টি মৌলিক গ্রন্থের লেখক তিনি। বাংলা একাডেমির তরুণ লেখক প্রকল্প থেকে প্রকাশিত ‘ফিনিক্স পাখির মতো’ ও পরবর্তীতে ‘ও মাধবীলতা গো’ তার সেরা কাব্যগ্রন্থ। তিনি একাধারে কবি, গীতিকার, ছড়াকার ও কণ্ঠশিল্পী। ১৯৮৫ সালে তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের গীতিকার নির্বাচিত হন। ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি বিটিভিতে মুক্তিযুদ্ধ বিষয়ক ম্যাগাজিন অনুষ্ঠান ‘রণাঙ্গন একাত্তর’ গ্রন্থনা ও উপস্থাপনা করেন।
এ পর্যন্ত তার ৪টি মিউজিক অ্যালবাম- ফেরারী মন, শোকরানা, সুচিত্রা সেন ও অগ্নিজ্বালা বেরিয়েছে, যা সারা বিশ্বে বিশ্বখ্যাত সঙ্গীত চ্যানেল আমাজান, ইউটিউবস, সিডি বেবি, নকিয়া মিউজিক, সনি মিউজিক ও ইউটিউবসহ ১২০টি মিউজিক চ্যানেলে ৪৮টি মিউজিক ভিডিও হামদ ও না’ত হিসেবে প্রচারিত হচ্ছে।
বর্তমানে কবি ও কণ্ঠশিল্পী ড. কাফি শেখ একটি সরকারি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা। বিবাহিত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন