Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫ বছরে মোদি সরকারের বিজ্ঞাপন দিতেই খরচ ৫ হাজার কোটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

লোকসভা ভোটের সময়ই বিরোধীরা নিশানা করেছিল মোদী সরকারের বিজ্ঞাপন খরচ নিয়ে। তাঁদের অভিযোগ ছিল, কাজের থেকে প্রচারেই বিপুল অর্থ ব্যয় করছে কেন্দ্রীয় সরকার। বাস্তবেও দেখা গেল, বিগত পাঁচ বছরে সরকারের কাজের খতিয়ান তুলে ধরতে মোদি সরকার খরচ করেছে প্রায় ৫ হাজার কোটি টাকা।
নেহাত কথার কথা নয়, গ্রেটার নয়ডার সমাজকর্মী তথ্য জানার অধিকার আইনে কেন্দ্রের এই প্রচারের কথা জানতে চেয়েছিলেন। তাতেই উঠে এসেছে এই তথ্য।
দেখা যাচ্ছে, নিজেদের প্রচারে প্রিন্ট মিডিয়াতে ১,৬৯৮ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে কেন্দ্রীয় সরকার। ইলেকট্রনিক মিডিয়া তথা ডিজিটাল মাধ্যমে সেই খরচের পরিমাণ ১,৬৫৬ কোটি টাকা। তাছাড়া হোর্ডিং, পোস্টার, ব্যানারের মাধ্যমে প্রচারে খরচ হয়েছে ৩৯৯ কোটি টাকা। এমনকী এই খরচ ২০১৯ সাল পর্যন্তও নয়, ২০১৭ সালের অক্টোবর পর্যন্তই এই বিপুল অর্থ খরচ করা হয়েছে। শুধু প্রধানমন্ত্রীর ছবি বা কর্মকান্ড নিয়ে প্রচারে খরচ হয়েছে ১১০০ কোটি টাকা। ‘মন কি বাত’-এর এক মাসে বিজ্ঞাপনের খরচ ৮.৫ কোটি টাকা।
বছর দুয়েক আগে আম আদমি পার্টির বিজ্ঞাপন নিয়ে সমালোচনায় সরব হয়েছিল কেন্দ্রের শাসকদল। আরটিআই রিপোর্ট প্রকাশ্যে আসার পর তারা সাফাই দেওয়ার ঢঙে বলছে মানুষের জন্য যে কাজ তারা করেছে, তা জানাতেই এই ব্যবস্থা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ