Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বাংলার হয়ে বিজয়ীদের এক-চতুর্থাংশই মহিলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনের এক-চতুর্থাংশেরও বেশি নির্বাচিত সাংসদ মহিলা। তৃণমূল থেকে নির্বাচিত হয়েছেন ৯ জন এবং বিজেপি থেকে নির্বাচিত ২ জন। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবারের নির্বাচনে ৪০ শতাংশেরও বেশি মহিলা প্রার্থীকে দাঁড় করিয়েছিলেন। এবং তাঁদের ফলাফল পুরুষ প্রার্থীদের থেকে অনেক ভালো। তৃণমূলের ১৫ জন মহিলা প্রার্থীর মধ্যে ৯ জন জয়ী হয়েছেন। ৬ জন পরাস্ত হয়েছেন। এঁদের মধ্যে অন্যতম আসানসোল থেকে দলের প্রার্থী মুনমুন সেন। এবারের নির্বাচনে তৃণমূলের সর্বমোট ২২ জন প্রার্থী জয়ী হয়েছেন।
বিজেপির মহিলা প্রার্থীদের মধ্যে লকেট চট্টোপাধ্যায় ও দেবশ্রী চৌধুরী বিজয়ী হয়েছেন। গেরুয়া দলের পাঁচ জন মহিলা প্রার্থীর বাকিরা জয়লাভ করতে পারেননি। লকেট ও দেবশ্রী দু›জনেই প্রথম জয়ের স্বাদ পেলনে। এবার বিজেপির ১৮ জন প্রার্থী বাংলা থেকে জয়ী হয়েছেন। তৃণমূলের হয়ে বিজয়ী মহিলা প্রার্থীদের মধ্যে প্রথম বার জয়ের স্বাদ পেলেন অভিনেত্রী মিমি চক্রবর্তী ও নুসরত জাহান। এছাড়াও মালা রায় ও মহুয়া মৈত্রও এবার প্রথম জয়ের স্বাদ পেলেন। এছাড়া দু’বারের সাংসদ শতাব্দী রায় ও কাকলি ঘোষ দস্তিদার ছাড়াও ২০১৪ সালে প্রথমবার বিজয়ী হওয়া অপরূপা পোদ্দার, প্রতিমা মন্ডল ও সজদা আহমেদ তাঁদের আসন সংরক্ষিত রাখতে পেরেছেন। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন