Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

পদত্যাগ করলেন...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

অবশেষে পদত্যাগ করেলেন পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী পিটার ও’নেইল। বিভিন্ন ইস্যুতে তিনি বেশ কিছুদিন ধরেই চাপে ছিলেন। দলের ভেতর থেকেও পদত্যাগের আহ্বান জানানো হয়েছিল। সাত বছর ক্ষমতায় থাকা ও’নেইল তাতে অস্বীকৃতি জানান। ফলে দলের হাই প্রোফাইল বেশ কিছু নেতা পক্ষত্যাগ করে যোগ দেন বিরোধী দলে। শুক্রবার দেশটির রাজধানী পোর্ট মোরেসবিতে সাংবাদিকদের কাছে এই ঘোষণা দিয়ে তিনি জানান, সাবেক প্রধানমন্ত্রী স্যার জুলিয়াস চানের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।
পিটার ও’নেইল বলেছেন, আমরা সুনির্দিষ্ট স্থিতিশীলতা রক্ষা করি। এটাই গুরুত্বপূর্ণ। আমরা দাবির প্রতি কর্ণপাত করেছি এবং সরকার পরিবর্তনে সম্মত হয়েছি।
পাপুয়া নিউ গিনির জনসংখ্যা ৭৩ লাখ। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এই দেশটিতে স্থিতিশীল ও মসৃণ ক্ষমতার হস্তান্তর চান স্যার জুলিয়াস। তিনি বলেছেন, ‘এই দেশকে আজকের এই অবস্থায় আনার জন্য প্রধানমন্ত্রী হিসেবে পিটার ও’নেইল যেটুকু করেছেন তার জন্য ধন্যবাদ তাকে। পাপুয়া নিউ গিনির নারী ও পুরুষদের বলছি- আমাদের স্মৃতি খুব সংক্ষিপ্ত। আগামীদিনে আপনাকে পিছনে ফিরে তাকাতে হবে এবং দেখতে পাবেন তিনি (ও’নেইল) কি করেছেন। কিন্তু জীবনের নিয়মে আপনাকে সামনে এগিয়ে যেতেই হবে। ’ উল্লেখ্য, কয়েক শত কোটি ডলারের গ্যাস প্রকল্প সহ বিভিন্ন ইস্যুতে ভীষণ চাপে ছিলেন ও’নেইল। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ