Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

বিআরটিসির বাস এত তাড়াতাড়ি নষ্ট হয় কেন

স্বস্তিদায়ক হবে ঈদযাত্রা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

বিআরটিসির (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) সেবায় অসন্তুষ্টি প্রকাশ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিআরটিসিকে আমি দেউলিয়া প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাই না। বিআরটিসির বাসগুলো এত তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়, এসি নষ্ট হয়ে যায়, জানালার কাচ থাকে না, এটি কেন? যারা এর দায়িত্বে আছেন তারা কি দেখেন না? বিআরটিসি দেউলিয়া হলে আপনারাও দেউলিয়া হয়ে যাবেন।
গতকাল রাজধানীর মতিঝিলে বিআরটিসি ভবনে ‘বিআরটিসি ঈদ স্পেশাল সার্ভিস’ শীর্ষক পর্যালোচনা ও মতবিনিময় সভা এবং অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও শ্রমিকদের মধ্যে গ্র্যাচুইটির চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সেতুমন্ত্রী বলেন, এবারের ঈদে নতুন-পুরাতন মিলিয়ে বিআরটিসির ১১৪২টি বাস চলাচল করবে। পুরাতন ৮৮৯টি বাসের সঙ্গে ২৫৩টি বাস নতুন করে যুক্ত হয়েছে। বিআরটিসিতে নতুন ৬০০ গাড়ি এসেছে। আরও ছয় হাজার এলেও সমস্যার সমাধান হবে না, যদি শৃঙ্খলায় না আসি। ঈদের সময় সরকারি এ পরিবহনে বেশি ভাড়া আদায়ের অভিযোগ আছে উল্লেখ করে তিনি বলেন, সরকারি গাড়িতে যদি এমন হয়, তা হলে বেসরকারি গাড়ির কী হবে?
ওবায়দুল কাদের বলেন, সড়ক পথে স্বস্তিদায়ক যাত্রার নিশ্চয়তা দিতে পারব- এমন একটা অবস্থানে আমরা পৌঁছেছি। ঈদের সময় গণপরিবহনের সংকট নিরসনে বিআরটিসি সহায়ক ভূমিকা পালন করবে।
রমজানে সেবা বাড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে বিআরটিসি কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, রমজান মাস সংযমের মাস। এ মাসে ইনকামটা একটু কম করলে কি হয়। বিআরটিসি যেন আগের মতো সুনামের ধারায় ফিরে আসে, সেদিক বিবেচনা করে নতুন দৃষ্টান্ত স্থাপন করুন। সৎ ও পরিচ্ছন্নভাবে বিআরটিসিকে পরিচালনা করলে জনগণের সামনে সুনাম অক্ষুন্ন।
এবার ঈদযাত্রার স্বস্তির হবে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ঈদের সময় দুর্ভোগের জায়গাগুলোতে এবার যাত্রা অনেক সহজ ও স্বস্তির হবে। কাঁচপুর-মেঘনা-গোমতী সেতু খুলে দেয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কোনো যানজট থাকবে না। উত্তরবঙ্গগামী ঢাকা-টাঙ্গাইল সড়কের দুটি ফ্লাইওভার ও চারটি আন্ডারপাস খুলে দেয়ায় যানজট না থাকলেও টঙ্গী থেকে গাজীপুর পর্যন্ত রাস্তায় কিছুটা সমস্যা হতে পারে। আমি বলে দিয়েছি, গাজীপুরের সড়কে ঈদ পর্যন্ত কোনো পাইলিং হবে না। এখানে কিছুটা অস্বস্তির কারণ হতে পারে। এ ছাড়া বাকি রাস্তা যান চলাচল উপযোগী রয়েছে। পরিবহনগুলো যদি শৃঙ্খলা মেনে চলে তাহলে সড়কে যানজট থাকার কথা নয়।
তিনি বলেন, গাজীপুরে যানজট সমস্যা নিরসনে মুক্তিযোদ্ধা মন্ত্রীকে সভাপতি করে একটি কমিটি করেছি। এ কমিটি যানজট নিরসন করতে পারবে বলে আশা করছি। এ ছাড়া সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে টঙ্গী থেকে গাজীপুর পর্যন্ত সড়কে ৩০০ স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে।
টঙ্গী-গাজীপুর সড়কের যানজট নিরসন কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন গাজীপুরের মেয়র জাহাঙ্গীর, স্থানীয় সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, গাজীপুর মেট্রোলিটনের পুলিশ কমিশনার, বিআরটিএ কর্মকর্তা ও রুট ট্রানজিটের প্রকল্পের পরিচালক। ওবায়দুল কাদের বলেন, সড়কপথে একটা স্বস্তিদায়ক যাত্রা যেন নিশ্চিত করতে পারি, সে জন্য এসেছি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সড়ক পরিবহনে বৈজ্ঞানিক পরিবর্তন শুরু হয়েছে।
নির্বাচন ও আন্দোলনে ব্যর্থতার পর রাজনীতিতে টিকে থাকতে বিএনপি এখন সরকারের সমালোচনা করছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, বিএনপির সমালোচনাকে আমরা নেগেটিভলি নিচ্ছি না। তাদের সমালোচনায় সততা থাকলে আমরা সংশোধন হবো। কিন্তু তারা এখন যে ধরনের সমালোচনা করছে তাতে স্পষ্ট রাজনীতিতে তারা টিকে থাকতে চাইছে। আর সে কারণেই ঢালাওভাবে সরকারের সমালোচনা করছে।
ওবায়দুল কাদের বলেন, ঈদের পর বিএনপি রাজনৈতিক আন্দোলন করলে স্বাগত জানাই। আমরা রাজনৈতিক দল, রাজনৈতিকভাবে তাদের মোকাবেলা করবো। আর যদি তাদের আন্দোলন অরাজনৈতিক হয়, তবে আইন শৃঙ্খলাবাহিনী তাদের মত করে ব্যবস্থা নেবে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ