Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

সুন্দর সুস্থ ধারার সাহিত্য-সংস্কৃতিকে বেগবান করতে হবে

সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের ইফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১:০০ এএম

মুসলিম সাহিত্য-সংস্কৃতি ঐতিহ্যের ধারা হাজার হাজার বছর ধরে বহমান রয়েছে। অথচ অপ সংস্কৃতির ছোবলে বর্তমান সমাজ হাবুডুবু খাচ্ছে। এই সময়ে আমরা যদি আমাদের সুন্দর সুস্থ ধারার সাহিত্য-সংস্কৃতি কে বেগবান করতে পারি এবং গোটা দেশে যদি ছড়িয়ে দিতে পারি তাহলে অপ সংস্কৃতির বিপরীতে আমরা এই জাতিকে আলোর পথ দেখাতে পারব ইনশাআল্লাহ। সুতরাং আমাদের আরো সচেতন ভাবে এবং সঠিকভাবে সাহিত্য-সংস্কৃতি ময়দানে কাজ করে যেতে হবে নিবেদিতভাবে।
গতকাল সাহিত্য সংস্কৃতি কেন্দ্র উদ্যোগে কবি, সাহিত্যিক, শিল্পী, অভিনেতা, সাংবাদিক ও বিশিষ্টজনদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি মোশাররফ হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের সাবেক ডিন এবং মানারাত ইউনিভার্সিটির সাবেক ভিসি ডক্টর চৌধুরী মাহমুদ হাসান। প্রধান আলোচকের বক্তব্য রাখেন তামিরুল মিল্লাত কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মুফতি মুহাম্মদ ইউসুফ।
বিশেষ অতিথির বক্তব্যে নিরাপদ সড়ক চাই এর সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন মহান আল্লাহ তায়ালা মানুষকে ভালোসেন বলে খেলাফতের দায়িত্ব দিয়ে মানবসেবা করার জন্য মানুষকে পৃথিবীতে প্রেরণ করেছেন। তাই আমাদেরকে সঠিক ভাবে এ দায়িত্ব পালন করতে হবে। নিজেদের ইফতারের পাশাপাশি পাড়া-প্রতিবেশী, আত্মীয়স্বজন, নিকটজন, গরিব মিসকিন, দরিদ্র অসহায়দের ইফতারের বিষয়ে যতœবান ও সচেতন হওয়া বাঞ্ছনীয়।
কেন্দ্রের সহকারি সেক্রেটারি শাহাদাত টুটুলের পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, কবি আল মুজাহিদী, নাট্যকার এস এম মহসীন, কাবি সোলায়মান আহসান, সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সাবেক সভাপতি কবি আসাদ বিন হাফিজ ও বাংলাদেশ কালচারাল একাডেমীর চেয়ারম্যান শরীফ বায়জীদ মাহমুদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সেক্রেটারি বিশিষ্ট শিল্পী কবি যাকিউল হক জাকী।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শেখ নজরুল ইসলাম, অধ্যক্ষ আশরাফুল হক, কাজী মাওলানা আব্দুর রহিম, বিসিএ সেক্রেটারি আবিদুর রহমান, নাট্যকার শাহ আলম নুর, কেন্দ্রের সহকারি সেক্রেটারি নাট্যকার মাহবুব মুকুল, সাংবাদিক হারুন ইবনে শাহাদত, কবি রফিক মুহাম্মদ, শিল্পী গোলাম মাওলা, শিল্পী হাসনাত আব্দুল কাদের, লিটন হাফিজ চৌধুরী, আবুল খায়ের, এমএ তাওহিদ লেখক এমদাদুল হক চৌধুরী, নাট্যকার মোস্তাগিছুর রহমানসহ লেখক, কবি, সাহিত্যিক, শিল্পী ও সাংবাদিকবৃন্দ উপ¯ি’ত ছিলেন।
অনুষ্ঠান শেষে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০ তম জন্মজয়ন্তী উপলক্ষে কাজী নজরুল ইসলাম সংসদ কতৃক কবি জাহিন তাজ প্রকাশিত ও কবি ফারুক মুহাম্মদ ওমর সম্পাদিত ত্রিমাসিক পত্রিকা ‘রাঙাপ্রভাত’ এর মোড়ক উম্মোচন করা হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ