Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

জলবায়ু পরিবর্তন রোধে বনায়ন বাড়াতে হবে

সচিবালয়ে পরিবেশ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৯, ১২:০৫ এএম

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় সারাদেশে বনায়ন বাড়ানোর আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। তিনি পতিত জমির পাশাপাশি নদীর তীর, রাস্তার পাশে এবং বাড়ির ছাদ ও ব্যালকনিসহ সর্বত্র গাছ লাগিয়ে সবুজ বেষ্টনি গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন।
গতকাল রোববার সচিবারয়ে বৃক্ষরোপনে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৮ চুড়ান্তকরণে অনুষ্ঠিত জাতীয় কমিটির বৈঠকে সভাপতির বক্তব্যে এই আহ্বান জানান। মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ওই বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি, সংসদ সদস্য শামীমা আক্তার খানম, পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড মো. কামাল উদ্দিন আহমেদ, কমিটির সদস্য কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল ভদ্র প্রমূখ।
বৈঠকে পুরস্কার ও পদকপ্রাপ্তদের তালিকা চ‚ড়ান্তকরণ শেষে মন্ত্রী শাহাব উদ্দিন পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই উল্লেখ করে বলেন, বাড়ির আঙ্গিনা, ছাদ, সড়ক, অফিস-আদালতের যেখানে পরিত্যক্ত জায়গা আছে, সেখানেই গাছ লাগাতে হবে। বনজ, ফলজ ও ভেষজ সকল ধরনের গাছ লাগালে আমাদের পরিবেশ রক্ষা করা সম্ভব হবে।
প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে উপকূলেই সবুজ বেষ্টনি গড়ে তোলার পরিকল্পনার কথা তুলে ধরে উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, উপকূলীয় অঞ্চলে সবুজ বনায়নে ঝড়, জলোচ্ছ্বাস থেকে দেশের মানুষকে বাঁচায়, দেশকে বাঁচায়। তাই দেশকে বাঁচাতে হলে বৃক্ষরোপণ করতে হবে। তিনি লবণাক্ত এলাকাসহ প্রতিক‚ল পরিবেশে যারা বৃক্ষরোপন করছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন