Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্যে ইতিহাসের সবচেয়ে দুর্বল অবস্থানে আমেরিকা -আইআরজিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ৫:১১ পিএম

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআইরজিসি’র সেকেন্ড ইন কমান্ড রিয়ার অ্যাডমিরাল আলী ফাদাভি বলেছেন, মধ্যপ্রাচ্যে আমেরিকা বতমানে সবচেয়ে দুর্বল অবস্থানে রয়েছে, ইতিহাসে এর আগে কখনো আমেরিকার এমন অবস্থান ছিল না।

ইরান ও আমেরিকার মধ্যে যখন তীব্র সামরিক উত্তেজনা চলছে তখন এ বক্তব্য দিলেন আইআরজিসি কমান্ডার। তিনি বলেন, “১৮৩৩ সাল থেকে আমেরিকার সেনারা মধ্যপ্রাচ্যে উপস্থিত রয়েছে কিন্তু ইতিহাসে তাদের এমন দুর্বল অবস্থান আর কখনো ছিল না। এ মুহূর্তে পারস্য উপসাগরে তাদের যুদ্ধজাহাজও কম সংখ্যায় মোতায়েন রয়েছে।”


রিয়ার অ্যাডমিরাল আলী ফাদাভি
ইরানের অন্যতম বার্তা সংস্থা ফার্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে আলী ফাদাভি এসব কথা বলেন। তিনি বলেন, মার্কিনিরা বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস আব্রাহাম লিংকনকে পারস্য উপসাগরে আনার পরিকল্পনা স্থগিত করেছে। অথচ মার্কিন বাহিনীর এ জাহাজের ভারত মহাসাগর ও পারস্য উপসাগরে টহল দেয়ার কথা ছিল। কিন্তু ইরানের শক্তির বিষয়টি বিবেচনায় নিয়ে তারা সে পরিকল্পনা স্থগিত করেছে।

ইরান ও ছয় জাতগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বের হয়ে যাওয়া এবং তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় দু দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়। গত ৮ মে ইরান পরমাণু সমঝোতার কিছু অংশ বাস্তবায়ন স্থগিত করলে সে উত্তেজনা চরম আকার ধারণ করে। চলমান পরিস্থিতিতে ইরান বলেছে আমেরিকার সঙ্গে তারা কোনো আলাচনায় বসবে না বরং যেকোনো পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত রয়েছে তেহরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ