Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

প্রথম বিদেশী প্রেসিডেন্ট হিসাবে জাপানি সম্রাটের সঙ্গে ট্রাম্পের সাক্ষাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ৫:১৬ পিএম

প্রথম বিদেশি প্রেসিডেন্ট হিসেবে সদ্য ক্ষমতায় বসা জাপানি সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার স্থানীয় সময় সকালে প্রেসিডেন্ট ট্রাম্প সম্রাটের বিশেষ নিমন্ত্রণে টোকিওর রাজপ্রাসাদে (ইমপেরিয়াল প্যালাস) ফাস্ট লেডি ইভাঙ্কা ট্রাম্পকে নিয়ে যান। এ সময় সম্রাট ও সম্রাজ্ঞী তাদের স্বাদর সম্ভাষণ জানান। পরে তাদের লাল গালিচায় সম্মাননা জানানোর পাশাপাশি জাপানী সেনারা তাদের গার্ড অব ওনার প্রদান করেন। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বাণিজ্যসহ নানা ইস্যুতে বৈঠক করতে ট্রাম্প বর্তমানে চার দিনের সফরে দেশটিতে অবস্থান করছেন।

এ দিন সকালে ট্রাম্প দম্পতি রাজপ্রাসাদে গেলে সদ্য ক্ষমতায় বসা সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো তাদের হ্যান্ডশেক এবং শুভেচ্ছা জানান। এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘কেমন আছেন? আপনাকে অনেক ধন্যবাদ।’ তখন মার্কিন ফাস্ট লেডি সম্রাটকে বলেন, ‘আপনার সঙ্গে দেখা করতে পেরে ভাল লাগছে।’ পরবর্তীতে প্রাসাদের ভেতরে কিছু সময় অতিবাহিত করার পর তারা সকলে প্রাসাদ প্রাঙ্গণে গিয়ে উভয় দেশের জাতীয় সঙ্গীতকে সম্মান জানান। তখন ইউএস ও জাপানি পতাকা উপস্থিত স্কুল শিক্ষার্থীদের হাতে দেখতে পেয়ে ট্রাম্পকে কিছুটা আবেগ দেখা যাচ্ছিল।
এ দিকে চলতি মাসেই জাপানের সাবেক সম্রাট আকিহিতো দায়িত্ব থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেওয়ার পরই সিংহাসন আরোহণ করেন তারই জ্যেষ্ঠ পুত্র নারুহিতো। দেশটিতে গত দুইশ বছরের ইতিহাসে আকিহিতোই প্রথম সম্রাট; যিনি স্বেচ্ছায় নিজ থেকে সম্রাটের পদ ছেড়ে দিয়েছেন।
সম্রাটের সঙ্গে সাক্ষাতের আগে গত রোববার প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেছিলেন, ‘আমি অতিথি হিসেবে এখানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করতে এসেছি। এটা আমার জন্য বিশাল সম্মানের একটি বিষয়।’ সাবেক সম্রাট আকিহিতোর অব্যাহতি প্রসঙ্গে তিনি বলেন, ‘গত ২০০ বছরেরও বেশি সময় পর এমন কিছু ঘটল।’
অপর দিকে রাজ প্রাসাদ ত্যাগের পর ট্রাম্প দেশটির রাষ্ট্রীয় অতিথির প্যালেস আকাশাস প্রবেশ করেন। যেখানে তিনি মধ্যাহ্নভোজের পর প্রধানমন্ত্রী আবের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিবেন। সূত্র: দ্য টাইম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন