Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

রোজা যেভাবে আমলাকে সাহায্য করে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ৭:৫৬ পিএম

বিশ্বব্যাপী চলছে মুসলিম ধর্মাবলম্বীদের সিয়াম-সাধনার মাস রমজান। এমন সময়ে ইংল্যান্ডে বসতে যাচ্ছে বিশ্বকাপ। যেখানে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানসহ বিভিন্ন দেশের মুসলিম খেলোয়াড়রা অংশ নিতে যাচ্ছেন। তাদের মধ্যে অনেকেই রোজা রেখে খেলবেন। হাশিম আমলা জানিয়েছেন তার দারুণ ফর্ম ও কন্ডিশনিং এর ক্ষেত্রে রোজা নানাভাবে সাহায্য করছে।

যদিও দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে রোজার সময়ের পার্থক্য অনেক। দক্ষিণ আফ্রিকায় ১২ ঘন্টা রোজা রাখতে হলেও ইংল্যান্ডে সেটা প্রায় ১৭ ঘন্টা। কিন্তু তারপরও রোজা রেখে দুটি প্রস্তুতি ম্যাচেই হাফ সেঞ্চুরি করেছেন আমলা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃষ্টি বিঘিœত ম্যাচের সময় রোজার বিষয়ে আমলা বলেন, ‘রোজা আসলে আমার কন্ডিশনিংয়ে খুব সাহায্য করে। রোজা হল এমন একটি বিষয় যেটার জন্য আমি অপেক্ষা করি। এটা বছরের সেরা মাস। আমি দেখেছি রোজায় দারুণ মানসিক এক্সারসাইজ হয়। পাশাপাশি পারলৌকিক বিষয়েও সাধনা হয়। এ সময় প্রাকৃতিকভাবেই কিছু কিছু ব্যাপার ঘটে যায়। সেটা এমন কিছু যেটা নিয়ে আমি খুব বেশি ভাবিনি। কিন্তু কোনো না কোনোভাবে সেটা হয়ে যাচ্ছে। যেটাতে সবাই উপকৃত হচ্ছে।’

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ মিশন শুরু হবে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। বিশ্বকাপে ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষের দুটি ম্যাচে রোজা রেখেই খেলতে হবে আমলাকে। হয়তো ঈদের দিনও তাকে খেলতে হতে পারে ভারতের বিপক্ষে। অবশ্য রোজা রেখে ইংল্যান্ডের মাটিতে এর আগে দারুণ কিছু করেছিলেন আমলা। ২০১২ সালে লর্ডসে রোজা রেখে খেলে টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ার সেরা ৩১১ রানের ইনিংস খেলেছিলেন। এবারও কি তার ব্যাট থেকে দুর্দান্ত কিছু আসতে যাচ্ছে?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন