Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ রবিউস সানি ১৪৪১ হিজরী

মহাসড়কে নেই যানজট

১০ সেকেন্ডেই টোল আদায়

মো. আকতারুজ্জামান, চৌদ্দগ্রাম (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকা-চট্টগ্রাম ফোরলেন মহাসড়কের দ্বিতীয় মেঘনা-গোমতি সেতু চালুর পর পাল্টে গেছে মহাসড়কের দৃশ্যপট। প্রতিদিন যানজটে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকার সেই চিরচেনা দৃশ্য আর নেই।
দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জের কাঁচপুর, মেঘনা ও দাউদকান্দি এলাকায় ৩টি সেতু কেন্দ্রিক তীব্র যানজটে পড়ে পণ্য ও যানবাহনের যাত্রীদের নাকাল অবস্থার সৃষ্টি হতো। বিশেষ দুই ঈদে ও ছুটির দিনগুলোতে যানজটের পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতো। কিন্তু এ বছর আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে ইতোমধ্যে গত ১৬ মার্চ কাঁচপুর দ্বিতীয় সেতু এবং গত শনিবার ২য় মেঘনা ও গোমতী সেতু উদ্বোধনের পর পরিস্থিতি দ্রুত পাল্টে গেছে।
তিনি জানান, মেরামতের জন্য পুরাতন সেতু দুটি আপাতত বন্ধ রাখা হলেও নতুন সেতুগুলো ফোরলেনের হওয়ায় যানবাহনের কোনো চাপ নেই।
এদিকে সেতু দুটি চালুর আগে কুমিল্লা থেকে ঢাকার ২ ঘণ্টার দূরত্বে কখনও কখনও যানজটে আটকে থেকে সময় লাগতো ৫/৬ ঘণ্টা। কিন্তু ওই মহাসড়কের ৩টি সেতু চালুর পর এখন সময় লাগছে মাত্র দেড় থেকে দুই ঘণ্টা।
কুমিল্লা-ঢাকা সড়কে চলাচলকারী রয়েল কোচের চালক রমিজ উদ্দিন জানান, ২টি সেতু এলাকায় আগে ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে টোল দিতে হতো, কিন্তু রোববার ঢাকা থেকে মাত্র পৌনে ২ ঘণ্টায় কুমিল্লায় আসা সম্ভব হচ্ছে। কুমিল্লা থেকে ভোরে ঢাকায় যাওয়া এশিয়া লাইনের যাত্রী ও বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স সভাপতি মো. আলমগীর হোসেন খান জানান, রোববার ভোর থেকে মহাসড়ক ফাঁকা আছে। মেঘনা-গোমতী সেতু এলাকায় যানজট ছিল না, তাই মাত্র পৌনে ২ ঘণ্টায় ঢাকায় পৌঁছাতে পারছি।
কুমিল্লা জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ২য় কাঁচপুর, মেঘনা ও গোমতী সেতু চালুর ফলে এবারের ঈদে যাত্রীরা খুব কম সময়েই বাড়ি ফিরতে পারবেন বলে আমরা আশা করি।
তিনি আরও বলেন, গত শনিবার ২য় মেঘনা ও গোমতী সেতু চালুর ফলে রোববার কুমিল্লা থেকে ২ ঘণ্টায় যাত্রীরা ঢাকা-কুমিল্লায় যাতায়াত করতে পারছে।
সওজ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ড. মোহাম্মদ আহাদ উল্লাহ জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফোরলেন ২য় কাঁচপুর, মেঘনা ও মেঘনা-গোমতী সেতু দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে এবং আমদানি-রফতানি পণ্য পরিবহন অনেক সহজ ও সাশ্রয়ী হবে। যাত্রী ও পণ্য পরিবহনের ক্ষেত্রে অতিরিক্ত ব্যয় হবে না।
হাইওয়ে কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মো. নজরুল ইসলাম জানান, ফোরলেনের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে দৈনিক অন্তত ৩০ হাজার যানবাহন চলাচল করে। এসব যানবাহন এসে আগে এক লেনে পুরনো মেঘনা-গোমতী, মেঘনা ও কাঁচপুর সেতুতে উঠতো। এতে যানবাহনের চাপ বেড়ে গিয়ে ধীরগতির কারণে প্রতিটি ধর্মীয়সহ নানা উৎসবে ও সরকারি ছুটির দিনে যানজটে আটকা পড়ে ভোগান্তি পোহাতে হতো যাত্রী ও চালকদের। কিন্তু এবার ঈদের আগে সেতুগুলো খুলে দেয়ার পর আর কোনো যানজট থাকবে না। এতে মানুষের সময়, খরচ ও ভোগান্তি কমবে এবং ব্যবসায়ীরা লাভবান হবেন।
মেঘনা-গোমতি সেতুতে ইটিসি সেবা দেশে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা ও গোমতি সেতুতে গত ৩০ এপ্রিল মেঘনা সেতু টোল প্লাাজায় উইন্ডশিল্ড বেইজড ফার্স্ট ট্র্যাক ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম। ওই প্রক্রিয়াটি আপাতত পরীক্ষামূলক ও সীমিত পরিসরে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু করা হয়েছে। এতে টোল দিতে যানবাহনগুলোকে টোল প্লাজায় থামতে হবে না, প্রয়োজন হবে না নগদ অর্থ দেয়ার। যাত্রী ও পণ্য পরিবহন হবে সময় ও ব্যয় সাশ্রয়ী। প্রাথমিক পর্যায়ে মেঘনা ও গোমতি সেতুর টোল প্লাাজায় একটি করে লেনে এ পদ্ধতি চালু করা হয়েছে।
সংশ্লিষ্টরা জানান, ইটিসি পদ্ধতিতে গাড়ির সামনের আয়নার উপরিভাগে সংযুক্ত রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন বা আরএফআইডি ট্যাগের সঙ্গে টোল গেটের অ্যানটেনার সঙ্কেতের মাধ্যমে টোল আদায় হবে। যানবাহন টোল প্লাাজা পার হওয়ার সময় ব্যাংক হিসাব থেকে স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত টোল কাটা হবে। টোল আদায়ের পরপরই ক্ষুদে বার্তার মাধ্যমে গ্রাহককে জানিয়ে দেয়া হবে টোল আদায় এবং ব্যাংক হিসাব থেকে টাকা কর্তনের সর্বশেষ তথ্য। এ প্রক্রিয়াটি শেষ হতে সর্বোচ্চ ১০ সেকেন্ড সময়ের প্রয়োজন হবে। ইটিসি সেবা গ্রহণের জন্য যানবাহনের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এ কাজে প্রাথমিক পর্যায়ে সহযোগিতা দিচ্ছে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড।



 

Show all comments
  • Tajul Islam ২৮ মে, ২০১৯, ২:৫০ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • সাহিদুল ইসলাম তন্ময় ২৮ মে, ২০১৯, ২:৫১ এএম says : 2
    সেতু,আর ফ্লাইওভার দিয়ে জাতিকে ভুলিয়ে রাখার ব্যর্থ চেষ্টা, সাথে সাথে লুটপাট হয়ে যাচ্ছে প্রচুর টাকা
    Total Reply(0) Reply
  • Shawkat Gk ২৮ মে, ২০১৯, ২:৫১ এএম says : 0
    আল্লাহ তালা শেখ হাসিনাকে নেক হায়াত ও ভালো কাজের তৈফিক দান করুক আমিন
    Total Reply(0) Reply
  • Samad Talukdar ২৮ মে, ২০১৯, ২:৫২ এএম says : 0
    Congratulation to PM
    Total Reply(0) Reply
  • অর্জন মৃধা ২৮ মে, ২০১৯, ২:৫২ এএম says : 0
    বিশ্বের যে দেশ যত বেশি কমিনিকেসন স্কিল ভাল করছে, সে দেশ তত বেশি উন্নতি হয়েছে।
    Total Reply(0) Reply
  • Mamtaz Nobobi ২৮ মে, ২০১৯, ২:৫৩ এএম says : 0
    যানজট মুক্ত ঢাকা কুমিল্লা হাইওয়ে শুনতে অনেক ভালো লাগছে।
    Total Reply(0) Reply
  • Hossin Belal ২৮ মে, ২০১৯, ২:৫৩ এএম says : 0
    শুদূ রাস্তা, আর বিরিচ করলে হবেনা, পুলিশের হাইওয়েতে চাঁদা বাজি বন্দ করতে হবে,নিয়োম মেনে গাডি চালাতে হবে, না হলে যেই লাউ সেই কদু হবে, বিরিচ আরও দশটা করলেও কাজে আসবেনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২ ডিসেম্বর, ২০১৯
২১ অক্টোবর, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯
২৯ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন