Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

উদ্বেজনক সিজারিয়ান ডেলিভারি

বিশ্ব নিরাপদ মাতৃত্ব দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৫ এএম

বিশ্ব নিরাপদ মাতৃত্ব দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি উদযাপিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘মর্যাদা ও অধিকার স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবায় অঙ্গীকার’। নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষ্যে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

সচেতনতা বাড়াতে আলোচনা সভাসহ নানা কর্মর্সূচির আয়োজন করা হয়েছে। এছাড়া নানা কর্মসূচি বাস্তবাযন করা হলেও এখনো সিজারিয়ান ডেলিভারির হার মাতৃস্বাস্থ্যের জন্য উদ্বেগজনক। যদিও একাধিক সময়ে অপ্রয়োজনীয় সিজার করলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছিলেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। প্রয়োজনে হাসপাতাল বন্ধ করে দেয়া হবে বলেও হুশিয়ারি দেন তিনি।
সংশ্লিষ্ট চিকিৎসা বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রসূতি মায়েদের নিরাপদ সন্তান প্রসবের ক্ষেত্রে দেশে এখনো সচেতনার অভাব ও পরিপূর্ণ অবকাঠামোগত পরিবেশের ঘাটতি রয়ে গেছে। সিজারিয়ান ডেলিভারির এই হার মাতৃস্বাস্থ্যের জন্য উদ্বেগজনক। বিশেষজ্ঞরা বলছেন, দেশে প্রতিষ্ঠানিক ডেলিভারির ক্ষেত্রে বাংলাদেশ এখনও কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি। বর্তমানে এই (প্রাতষ্ঠানিক ডেলিভারির হার) ৪২ শতাংশ। অথচ এটি ৭০ থেকে ৮০ শতাংশে থাকার কথা।
উল্লেখ্য, এ বছরও বিশ্ব নিরাপদ মাতৃত্ব পালন উপলক্ষ্যে বাংলাদেশ গাইনী এ্যান্ড অবস সোসাইটির উদ্যোগে সকাল সাড়ে ১১ টা আলোচনার সভার আয়োজন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ