Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

মক্কা নগরীতে রাবেতাতুল আলম আল ইসলামির আন্তর্জাতিক সম্মেলন শুরু

বিশেষ সংবাদদাতা কক্সবাজার | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৯, ১১:০২ এএম | আপডেট : ১১:০৪ এএম, ২৮ মে, ২০১৯

বিশ্বব্যাপী 'শান্তি ও পরিমিতিবোধ' প্রতিষ্ঠায় পবিত্র মক্কা নগরীতে রাবেতাতুল আলম আল ইসলামি (মুসলিম ওয়ার্ড লিগ)-এর আন্তর্জাতিক কনফারেন্স আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

সৌদি আরবের সম্মানিত বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সার্বিক তত্ত্বাবধানে ২৭ মে শরু হওয়া এ কনফারেন্সে অংশগ্রহণ করেছেন বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের মন্ত্রী, ইসলামি স্কলার, বুদ্ধিজীবীসহ মুসলিম বিশ্বের হাজারেরও বেশি বিজ্ঞ মুফতি, আলেম, গবেষক ও সমাজসেবকরা।

এ সম্মেলনে সম্মানিত সৌদি বাদশাহর পক্ষ থেকে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন বাদশাহর উপদেষ্টা ও পবিত্র মক্কা নগরীর গভর্ণর খালেদ ফায়সাল। "কোরআন ও সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধ" শীর্ষক বিষয়ে আয়োজিত এ কনফারেন্সের উদ্বোধনী পর্বে আরো বক্তব্য পেশ করেন, চেচনিয়ার মহামান্য রাষ্ট্রপতি সাইয়েদ রমজান আহমদ কাদরুফ।

২৭ মে (সোমবার) সৌদি আরবের সময় দুপুর একটা থেকে শুরু হওয়া কনফারেন্সে আরো বক্তব্য রাখেন, সৌদি আরবের প্রধান মুফতি ও সর্বোচ্চ উলামা পরিষদের প্রধান শাইখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ, রাবেতাতুল আলমের সম্মানিত জেনারেল সেক্রেটারি শাইখ ড. মুহাম্মাদ বিন আবদুল করিম আল ইসা, আরব আমিরাতের ফতোয়া কাউন্সিলের সম্মানিত চেয়ারম্যান শাইখ আল্লামা আবদুল্লাহ বিন বাইহ, মিশরের মুফতি শাইখ ড. শাওকি আল্লাম।

আসরের পর থেকে সন্ধা ছয়টা পর্যন্ত বিভিন্ন রাষ্ট্র থেকে আগত প্রতিনিধিরা সম্বমেলনে ক্তব্য পেশ করেন।

আন্তর্জাতিক এ সম্মেলনে বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহর নেতৃত্বে বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দলও অংশগ্রহণ করেন। রাবেতার পক্ষ থেকে আমন্ত্রিত প্রতিনিধি দলে আছেন, কক্সবাজারের প্রাণকেন্দ্রে অবস্থিত অনন্য ইসলামি শিক্ষাপ্রতিষ্ঠান মা'হাদ আন নিবরাসের সম্মানিত পরিচালক বিশিষ্ট আলেম ও সমাজসেবক মাওলানা জিয়াউল হক।

২৭ মে থেকে ৩০ মে পর্যন্ত চার দিনব্যাপী চলবে আন্তর্জাতিক এ সম্মেলন। শেষ দিনে অনুষ্ঠিত হবে পবিত্র মক্কা নগরীর নথিপত্র (চার্টার অব মক্কা) ঘোষণার ঐতিহাসিক সেশন।

মক্কানগীরর সম্মলনস্থল থেকে এই সংবাদ নিশ্চিত করেছেন, সম্মলনে অংশগ্রহণকারী কক্সবাজারের মাওলানা জিয়াউল হক।

শান্তি ও পরিমিতিবোধ প্রতিষ্ঠায় আয়োজিত এ সম্মেলন সাফল্য বয়ে আনুক পুরো বিশ্বে- এ প্রত্যাশা ব্যক্ত করা উক্ত সম্মেলনের পক্ষ থেকে। সবার মাঝে পড়ুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ভালোবাসা- এটাই সবার কামনা-বাসনা।



 

Show all comments
  • বুলবুল বিন বাদল ২৮ মে, ২০১৯, ২:০৩ পিএম says : 0
    আলেম সমাজের ঐক্য দরকার
    Total Reply(1) Reply
    • শেখ মোঃ শহীদুজ্জামান ২৯ মে, ২০১৯, ৭:১৪ এএম says : 4
      এ সম্মেলনে জামাল খাশোগীর হত্যাকান্ড বা পারস্য উপসাগরে আমেরিকার যুদ্ধ জাহাজের উপস্থিতি নিয়ে কোন আলোচনা হচ্ছে কি?
  • শেখ মোঃ শহীদুজ্জামান ২৯ মে, ২০১৯, ৭:১১ এএম says : 0
    এ সম্মেলনে জামাল খাশোগীর হত্যাকান্ড বা পারস্য উপসাগরে আমেরিকার যুদ্ধ জাহাজের উপস্থিতি নিয়ে কোন আলোচনা হচ্ছে কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক সম্মেলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ